কাশ্মীরের রানী কঙ্গনা

বিনোদন ডেস্ক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২১, ১১:৩১ এএম

এবার কাশ্মীরের রানী দিদ্দার চরিত্রে দেখা যাবে বলিউড অভিনেত্রী কঙ্গনকে। সম্প্রতি এমনটাই জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

এদিকে, কাশ্মীরের এই রানীর কাহিনি অনেকেরই অজানা। তাই এই বীরাঙ্গনার কাহিনি দর্শকদের সামনে নিয়ে আসছেন বলে টুইটারে জানিয়েছেন কঙ্গনা। ছবির নাম ‘মণিকর্ণিকা রিটার্নস: দ্য লেজেন্ড অব দিদ্দা’। কমল জৈনের সঙ্গে যৌথভাবে ছবিটির প্রযোজক কঙ্গনা।

জন্মসূত্রে শারীরিক সমস্যা থাকলেও দিদ্দার ছিলো কূটনৈতিক বুদ্ধি, যুদ্ধকৌশল ও প্রশাসনিক ক্ষমতা। মূল এমন একটি চরিত্র নিয়েই এবার হাজির হচ্ছেন এই অভিনেত্রী। কঙ্গনার রনৌতের ‘মণিকর্ণিকা: দ্য কুইন অফ ঝাঁসি’ বক্স অফিসে ১৫০ কোটি রুপির মতো আয় করলেও বাজেটের বিচারে ফ্লপ! সেই ছবির সিক্যুয়েলের ঘোষণা দিলেন বলিউডের ‘কন্ট্রোভার্সি কুইন’। সেখানে ওঠে আসবে কাশ্মীরের রানী দিদ্দার কাহিনি।

লোহারা রাজবংশের মেয়ে ছিলেন দিদ্দা। রাজা কাসেমা গুপ্তর সঙ্গে তার বিয়ে হয়। রাজা হওয়ার কিছুদিন পরই অজানা জ্বরে কাসেমার মৃত্যু হয়। নাবালক ছেলে অভিমন্যুর অভিভাবক হিসেবে দিদ্দা রাজ্যভার গ্রহণ করেন। পুরুষতান্ত্রিক সমাজে অনেকেই তার বিরোধিতা করেছিল। ষড়যন্ত্র করে হত্যার চেষ্টাও হয়েছিল। কিন্তু দিদ্দা সব বিদ্রোহ কঠোর হাতে দমন করেন।

একটা সময় পর ছেলে অভিমন্যুরও মৃত্যু হয়। তারপর দিদ্দার তিন নাতিও অস্বাভাবিকভাবে মারা যায়। ইতিহাসবিদের অনেকের দাবি, ক্ষমতালোভী দিদ্দা নিজেই তিন নাতিকে খুন করিয়ে সাম্রাজ্যের অধিকার একা ভোগ করেন। তবে এ নিয়েও রয়েছে নানা মতভেদ। অনেকে আবার দিদ্দার নৃশসংতার বিবরণকে পুরষতন্ত্রের অপপ্রচার বলে মনে করেন।


সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh