অস্ট্রিয়ায় সন্ত্রাসী হামলায় বন্দুকধারীসহ নিহত ৩

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৩ নভেম্বর ২০২০, ০৯:২৩ এএম

ছবি: বিবিসি

ছবি: বিবিসি

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার ছয়টি ভিন্ন ভিন্ন জায়গায় সশস্ত্র বন্দুকধারীদের হামলায় অন্তত দুইজন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ১৪ জন। তাদের মধ্যে ছয়জনের অবস্থা আশঙ্কাজনক।

দেশটির চ্যান্সেলর সেবাস্টিয়ান কুর্জ এ ঘটনাকে `ঘৃণ্য সন্ত্রাসী হামলা' আখ্যায়িত করে জানিয়েছেন, বন্দুকধারীদের একজন নিহত হয়েছে এবং আরো একজনকে খুঁজছে পুলিশ।

ভিয়েনায় ইহুদিদের প্রধান প্রার্থনাকেন্দ্র সিনাগগের কাছে গুলির ঘটনা ঘটলেও হামলাকারীদের টার্গেট সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

শহরের মেয়র মিখাইল লুডভিগ বলেন, নিহতদের একজন ঘটনাস্থলেই মারা যায়। আহত একজন নারী মারা যান হাসপাতালে নেয়ার পর। এছাড়া আহতদের মধ্যে একজন পুলিশ কর্মকর্তাও আছেন।

করোনাভাইরাস বিস্তার ঠেকাতে দেশতে নতুন বিধিনিষেধ কার্যকরের কয়েক ঘণ্টা আগে এ হামলার ঘটনা ঘটলো। 

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনসহ ইউরোপের নেতারা এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন।

ইহুদি সম্প্রদায়ের নেতা ওসকার ডাচ টুইট করে বলেছেন, স্থানীয় সময় রাত ৮টার দিকে হামলা শুরুর সময়ে সিনাগগটি বন্ধ ছিলো। তবে ক্রনেন যেইটাং নামে একটি পত্রিকার খবরে বলা হচ্ছে, সিনাগগ প্রহরার দায়িত্বে থাকা একজন কর্মকর্তাও গুলিবিদ্ধ হয়েছেন।

যদিও প্রাথমিকভাবে এটি এখনো পরিষ্কার নয় যে কতজন হামলাকারী এ হামলায় অংশ নিয়েছেন। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীকে উদ্ধৃত করে অস্ট্রিয়ার গণমাধ্যম বলছে, এক ব্যক্তিকে আটক করা হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়া ভিডিওতে গুলির শব্দ শোনা গেছে ও রাস্তায় লোকজনকে দৌড়াতে দেখা গেছে।

গুলি শুরুর সময় কাছেই একটি রেস্তোরাঁয় ছিলেন ক্রিস ঝাও। তিনি বলেন, আমরা আতশবাজির মতো কিছু শব্দ শুনছিলাম। ২০-৩০টি শোনার পর আমরা ভাবলাম বন্দুকের গুলি। এরপর আমরা অ্যাম্বুলেন্স দেখলাম। কাছেই রাস্তায় একজনকে পড়ে থাকতে দেখেছি।

বড় ধরণের সন্ত্রাসবিরোধী অভিযান শুরু করেছে পুলিশ। এলাকাবাসীকে ওই এলাকা এড়িয়ে যেতে ও গণপরিবহন ব্যবহার না করতে পরামর্শ দেয়া হয়েছে। মঙ্গলবার ভিয়েনার স্কুলগুলো বন্ধ রাখার সিদ্ধান্তও হয়েছে।

পার্শ্ববর্তী দেশ চেক প্রজাতন্ত্রের পুলিশ বলছে, হামলাকারীরা এ পথ ধরে আসতে পারে আশঙ্কায় তারা অস্ট্রিয়া সীমান্তে তল্লাশি শুরু করেছে। -বিবিসি

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh