বাংলাদেশিদের অভিবাসন স্থগিতের দাবি ফরাসি বিরোধী নেতার

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০১ নভেম্বর ২০২০, ০২:২৬ পিএম

ফ্রান্সে বাংলাদেশি ও পাকিস্তানিদের অভিবাসন সুবিধা স্থগিত করার দাবি তুলেছেন দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলি সদস্য ও ন্যাশনাল র‍্যালি পার্টির সভাপতি ম্যারিয়ন আন্নে লো পেন। 

ফ্রান্সে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনকে ঘিরে বাংলাদেশ ও পাকিস্তানে ফ্রান্সবিরোধী বিক্ষোভ থেকে ফরাসি রাষ্ট্রদূতকে “মাথা কেটে হত্যার” হুমকি দেওয়ায় তিনি এই আহবান জানান।

শনিবার (৩১ অক্টোবর) নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে এক টুইটে এই আহ্বান জানান ফ্রান্সের প্রভাবশালী রাজনীতিবিদ লো পেন। তাকে ফ্রান্সের পরবর্তী প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে শক্তিশালী প্রার্থী মনে করা হয়।

টুইটে লো পেন লেখেন, “বাংলাদেশ ও পাকিস্তানে ফ্রান্সবিরোধী ব্যাপক বিক্ষোভের পরিপ্রেক্ষিতে (বাংলাদেশে বিক্ষোভ থেকে আমাদের রাষ্ট্রদূতকে গলা কেটে হত্যার হুমকি দেওয়া হয়েছে) জাতীয় নিরাপত্তার স্বার্থে অবিলম্বে এই দুইদেশের থেকে অভিবাসন সুবিধা স্থগিত করা হোক।”

উল্লেখ্য, গত ১৭ অক্টোবর ফরাসি ইতিহাস শিক্ষক স্যামুয়েল প্যাটি ক্লাসে শার্লি এবদোতে প্রকাশিত একটি কার্টুন দেখানোর পরই স্কুলের বাইরে চেচেন বংশোদ্ভূত এক তরুণের হাতে খুন হন। এই ঘটনায় দেশটিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া তৈরি হয়।

ওই সময় ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ মৌলবাদী ইসলামের বিপরীতে দেশের ধর্মনিরপেক্ষ মূল্যবোধ সমুন্নত রাখা নিয়ে দৃঢ়কণ্ঠে কথা বলেছিলেন। তিনি ওই শিক্ষককে “বীর” হিসেবে আখ্যা দিয়ে উগ্র ইসলামপন্থীদের দেশের জন্য হুমকি বলে উল্লেখ করেন। পরে রাষ্ট্রীয়ভাবে ওই কার্টুন প্রদর্শনও করা হয় ফ্রান্সে।

এই ঘটনাকে ঘিরেই মুসলিম দেশগুলোতে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়। দেশগুলোতে ফ্রান্সবিরোধী নানা ধরনের কর্মসূচি পালন করা হচ্ছে। বাংলাদেশেও ধর্মভিত্তিক ইসলামি দলগুলোর পক্ষ থেকে ফরাসি পণ্য বর্জনের আহ্বান জানিয়ে বেশকিছু কর্মসূচি পালন করা হয়েছে।- ঢাকাট্রিবিউন


সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh