বিশ্বে একদিনে সাড়ে ৪ লাখের বেশি করোনা রোগী শনাক্ত

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৮ অক্টোবর ২০২০, ১১:০৯ এএম

সারাবিশ্বে করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলছে। বিশ্বে গত একদিনে সাড়ে চার লাখের বেশি করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। আর গত ২৪ ঘণ্টায় বিশ্বে সাত হাজার মানুষের মৃত‌্যু হয়েছে।

জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের আজ বুধবার (২৮ অক্টোবর) বাংলাদেশ সময় বেলা ১১টার তথ্য অনুসারে, বৈশ্বিক এ মহামারিতে আক্রান্তের হার দ্রুত বৃদ্ধি অব্যাহত থাকায় এ সংখ্যা বেড়ে হয়েছে চার কোটি ৪২ লাখ ৫১ হাজার ৯৮৩ জন। 

আর বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ লাখ ৭১ হাজার ৪৭৬ জনে। ভাইরাসটিতে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছে তিন কোটি ২৪ লাখ ৪৬ হাজার ৯৭০ জন। 

যুক্তরাষ্ট্র, ইউরোপসহ বিশ্বের বিভিন্ন অঞ্চলে নতুন করে করোনার সংক্রমণ বাড়ছে। সংক্রমণের দ্বিতীয় ধাক্কা ঠেকাতে ইউরোপের বিভিন্ন দেশ ইতিমধ্যে বিধিনিষেধ আরোপ করেছে।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ এশিয়ার দেশ ভারত ও ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। মোট করোনা আক্রান্তের অর্ধেকের বেশি এই তিন দেশে।

সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক দিয়ে বিশ্বে প্রথমে রয়েছে যুক্তরাষ্ট্র। এখনো ব্যাপক হারে সেখানে করোনার বিস্তার হচ্ছে। দ্রুত আক্রান্তের পাশাপাশি মৃত্যুও থেমে নেই।

সবচেয়ে বিপর্যস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ৯০ লাখ ৩৮ হাজার ৩০ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত মৃত্যু হয়েছে দুই লাখ ৩২ হাজার ৮৪ জনের।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা প্রায় ৭৯ লাখ ৯০ হাজার ৩২২ জন। মারা গেছেন ১ লাখ ২০ হাজার ৫৪ জন মানুষ।

ব্রাজিল আছে তৃতীয় অবস্থানে। দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা প্রায় ৫৪ লাখ ৪০ হাজার ৯০৩ জন। মারা গেছে ১ লাখ ৫৭ হাজার ৯৮১ জন মানুষ।

তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ, ফ্রান্স পঞ্চম ও ষষ্ঠ স্পেন। আর তালিকায় বাংলাদেশের অবস্থান ১৮তম।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চীনে করোনাভাইরাসে প্রথম রোগীর মৃত্যু হয় চলতি বছরের ৯ জানুয়ারি। তবে তার ঘোষণা আসে ১১ জানুয়ারি। ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।

এখন পর্যন্ত ২১৫টি দেশ ও অঞ্চলে তাণ্ডব চালাচ্ছে এই ভাইরাস। সংক্রমণ শুরুর দেড় মাসের মধ্যে এন্টার্কটিকা বাদে সব মহাদেশেই ধরা পড়ে রোগী। 

পরে গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh