সাকিবের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৮ অক্টোবর ২০২০, ০৯:৪৬ এএম

সাকিব আল হাসান

সাকিব আল হাসান

সাকিব আল হাসানের এক বছরের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ বুধবার (২৮ অক্টোবর)। এরফলে আগামীকাল বৃহস্পতিবার থেকে ক্রিকেটে অংশ নিতে পারবেন সাবেক বিশ্বসেরা এই অলরাউন্ডার।

জুয়াড়িদের ফিক্সিং প্রস্তাবে রাজি হননি সাকিব। বিষয়টি আইসিসি কিংবা সংশ্লিষ্ট কাউকে জানাননি তিনি। যদিও তিনি জানিয়েছিলেন, বিষয়টাকে খুব বেশি গুরুত্ব দেননি, তাই জানাননি। শেষ পর্যন্ত সেই অপরাধেই আইসিসির পক্ষ থেকে শাস্তির মুখোমুখি হতে হলো সাকিবকে।

আইসিসির তদন্ত শুরু হওয়ার পর অবশ্য সাকিব সব ধরনের তথ্য দিয়ে সহযোগিতা করেছিলেন। এ কারণেই আইসিসি দুই বছরের শাস্তি দিয়ে সাথে সাথে এক বছর কমিয়ে দেয়।

এদিকে আগামী নভেম্বরের মাঝামাঝি সময়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আয়োজিত টি-টোয়েন্টি টুর্নামেন্ট দিয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরতে যাচ্ছেন দেশের ক্রিকেটের পোস্টার বয় সাকিব। 

এ বিষয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, টি-টোয়েন্টি টুর্নামেন্ট কোন আকৃতির হবে তা এখনো নিশ্চিত নয়। তবে ১৫ নভেম্বর থেকে পাঁচ দলের টুর্নামেন্টটি শুরু হবে। আর সাকিব এ টুর্নামেন্টে খেলবেন। কারণ তার আগেই বিশ্বের সেরা অলরাউন্ডারের নিষেধাজ্ঞা উঠে যাবে। আমরা ইতোমধ্যে সাকিবের সাথে কথা বলেছি, তিনি টুর্নামেন্টে খেলবেন। টুনামেন্ট শুরুর আগেই যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরবেন তিনি।

আইসিসি তখন বলেছিল, আগামী এক বছর তিনি খেলতে পারবেন না, কিন্তু তিনি যদি সাজার সব শর্ত মেনে চলেন তাহলে তিনি ২০২০ সালের ২৯ অক্টোবর থেকে মাঠে ফিরে আসতে পারবেন। তবে সাকিব এই রায়ের বিপক্ষে আপিল করতে পারবেন না।

২০১৮ সালে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের মধ্যে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ ও ২০১৮ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে দুর্নীতির প্রস্তাব দেয়া হয় সাকিবকে। তবে সাকিব সেটা যথাযথ কর্তৃপক্ষ অর্থাৎ আইসিসির এ্যান্টি করাপশন ইউনিটকে জানায়নি।

সাকিব তখন নিষেধাজ্ঞার শাস্তি মেনে নেন তখন। এরপর গত এক বছর ক্রিকেট থেকে সম্পূর্ণই দূরে ছিলেন তিনি। অধিকাংশ সময়টা তিনি কাটিয়েছেন যুক্তরাষ্ট্রে পরিবারের পাশে থেকে। এরই মধ্যে দ্বিতীয় কন্যা সন্তানের বাবা হয়েছেন সাকিব।

মাঝে সেপ্টেম্বরের শুরুতে ঢাকা ফিরেছিলেন ব্যক্তিগত অনুশীলনের জন্য। বিকেএসপিতে লোকচক্ষুর অন্তরালে অনুশীলন চালিয়েছেন বেশ কিছুদিন। লক্ষ্য ছিল- শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সফরেই ক্রিকেটে ফেরা। বিসিবির ইচ্ছা ছিল, শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টেই সাকিবকে দলে ফেরানোর। যেটা শুরু হওয়ার কথা ছিল, ২ কিংবা ৩ নভেম্বর।

কিন্তু নানা কারণে বাংলাদেশের শ্রীলঙ্কা সফর বাতিল হয়ে যাওয়ায়, নিষেধাজ্ঞামুক্ত হয়েই আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের ফিরে আসাটা হয়ে পড়ে সুদুরপরাহত। অনুশীলন বাদ দিয়ে সাকিব ফিরে যান যুক্তরাষ্ট্রে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh