টিকা জাতীয়করণের বিরুদ্ধে ডব্লিউএইচও প্রধানের সতর্কতা

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২০, ০২:৪২ পিএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসাস

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসাস

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসাস ভবিষ্যতে করোনাভাইরাসের যেকোনো ভ্যাকসিন বাজারজাত করার বিষয়ে বৈশ্বিক সংহতির আহ্বান জানিয়েছেন।

গতকাল রবিবার (২৫ অক্টোবর) জার্মানির বার্লিনে আয়োজিত তিন দিনব্যাপী ওয়ার্ল্ড হেলথ সামিটের উদ্বোধনী অধিবেশনে এক ভিডিও বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

তিনি আরো বলেন, করোনা পরিস্থিতি থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায় সম্মিলিতভাবে কাজ ও দরিদ্র দেশগুলোর ভ্যাকিসন পাওয়া নিশ্চিত করা।

তেদ্রোস সতর্ক করে বলেন, ভ্যাকসিন জাতীয়করণ করলে মহামারি না কমে বরং তা আরো দীর্ঘায়িত হবে। ভ্যাকসিনকে অবশ্যই বৈশ্বিক পণ্যে পরিণত করতে হবে।

তিনি বলেন, এটা স্বাভাবিক যে দেশগুলো প্রথমেই তাদের নিজেদের নাগরিকদের রক্ষা করতে চায়। কিন্তু যখন আমরা একটি কার্যকর টিকা পাবো, আমাদের অবশ্যই তা কার্যকরভাবে ব্যবহার করতে হবে। আর তা করার সর্বোত্তম উপায় হলো কিছু দেশের সব মানুষকে টিকা দেয়ার চেয়ে সব দেশের কিছু মানুষকে টিকা দেয়া।

বিশ্বে করোনার ভ্যাকসিন তৈরিতে বিজ্ঞানীরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বেশকিছু ভ্যাকসিন বর্তমানে ক্লিনিক্যাল ট্রায়ালে রয়েছে। এর মধ্যে ১০টি ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের একেবারে চুড়ান্ত ধাপে রয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), যুক্তরাষ্ট্র, ব্রিটেন, জাপানসহ আরো কিছু দেশ ইতোমধ্যে ভ্যাকসিন তৈরির কোম্পানিগুলোর সাথে চুক্তি করেছে। কিন্তু ভ্যাকসিন পাওয়ার দৌড়ে দরিদ্র দেশগুলো পিছিয়ে যেতে পারে বলে আশংকা তৈরি হয়েছে।

এ প্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা দরিদ্র দেশগুলোর ভ্যাকসিন পাওয়া নিশ্চিত করতে কোভ্যাক্স নামে পরিচিত আন্তর্জাতিক প্রকল্প হাতে নিয়েছে। কিন্তু প্রকল্পটি তহবিল সংকটে ভুগছে। -এএফপি

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh