ভারতে দেখা যাবে না এইচবিও

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২০, ১০:০৭ এএম

ডিসেম্বরের ১৫ তারিখ থেকে ভারতীয় দর্শক জনপ্রিয় চ্যানেল এইচবিও ও ডব্লিউ-বি (ওয়ার্নার ব্রাদার্স) মুভি চ্যানেল দেখতে পাবেন না। ওয়ার্নার মিডিয়ার তরফ থেকে গত শুক্রবার এই সিদ্ধান্ত জানানো হয়েছে। 

এশিয়ার মধ্যে ভারত ও পাকিস্তানেই সম্প্রচার বন্ধ করা হচ্ছে দুইটি চ্যানেলের। মালদ্বীপ ও বাংলাদেশ থেকে গুটিয়ে নেয়া হবে শুধু ডব্লিউ-বি চ্যানেলটি। তবে ছোটদের চ্যানেল কার্টুন নেটওয়র্ক ও পোগোর সম্প্রচার বন্ধ হচ্ছে না। 

ঠিক কী কারণে ওয়ার্নার মিডিয়া ভারত থেকে দুইটি জনপ্রিয় চ্যানেলের সম্প্রচার বন্ধ করছে, তা স্পষ্ট করা হয়নি। করোনাভাইরাস মহামারির জন্য আর্থিক ক্ষতি একটি কারণ হিসেবে তুলে ধরা হয়েছে। মনে করা হচ্ছে ‘পে পার চ্যানেল’ বন্দোবস্তের পর থেকেই এ দেশে ক্ষতির মুখে পড়েছিল সংশ্লিষ্ট চ্যানেলগুলো। 

উঠে আসছে আরো একটি দিক। সংস্থার ভিডিও স্ট্রিমিং সার্ভিস এইচবিও ম্যাক্স লঞ্চ করা হবে যুক্তরাষ্ট্রে। এটি ভারতেও লঞ্চ করার পরিকল্পনা রয়েছে। সেই কারণেই হয়তো এইচবিও, ডব্লুবি চ্যানেল দু’টি তুলে নেয়া হচ্ছে। 

সংস্থার পক্ষ থেকে জেরহার্ড জ়ইলারের বক্তব্য, আন্তর্জাতিক বাজার দখল করতে গেলে এশিয়া প্যাসিফিকে নিজেদের দাপট বজায় রাখতে হবে। ভারতের বাজার নিয়ে আমাদের যে প্রত্যাশা ছিল, তা পূরণ হয়নি। সেই কারণেই এইচবিও ম্যাক্সের ভাবনা। -আনন্দবাজার পত্রিকা

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh