ঘুম থেকে উঠেই যে কাজগুলো করবেন না

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৩ অক্টোবর ২০২০, ০৯:২১ এএম

সকালে ঘুম থেকে ওঠে আমরা যেসব কাজ করি তার মধ্যে বেশ কিছু কাজই সঠিক নয়। কিন্তু একটু সতর্কভাবে কাজ করলেই এগুলো ঠিকভাবে করা সম্ভব। আর কাজগুলো ঠিকভাবে করতে পারলে তা দিনটি ভাল করাও সহজ হবে। 

আবার কিছু কাজ ঘুম থেকে উঠেই করে ফেলা ভালো। জেনে নিন...

ঘুম থেকে উঠেই ই-মেইল না দেখা

‘নেভার চেক ই-মেইল ইন দ্য মর্নিং’ বইয়ের লেখিকা ইউলি মর্গেনস্ট্যার্ন মনে করেন, সকালে ঘুম থেকে উঠে মেইল চেক না করাই ভালো। তাতে মন খারাপ হবার মতো কোনো মেইল দেখে দিনের শুরুটা খুব খারাপ হতে পারে। সুন্দর সকালটাকে সুন্দর রাখতে তাই দিনের অন্য কোনো সময়ে মেইল দেখার পরামর্শ দিয়েছেন তিনি

সোশ্যাল মিডিয়া থেকে দূরে

ফেসবুক, টুইটার অনেকের কাছে নেশার মতো। তাদের তো বটেই, অন্যদেরও ঘুম থেকে উঠে অনেকটা সময় সামাজিক যোগাযোগের মাধ্যমে না কাটানোই ভালো। এর ফলে কর্মক্ষমতা কিছুটা লোপ পায়। দিন শুরুর আগেই কর্মক্ষমতা কমানোর কী দরকার?

স্নুজ বাটনে চাপ না দেয়া 

যদি ঘুম থেকে ওঠার জন্য অ্যালার্ম সেট করেন ও সকালে সেই অ্যালার্ম বাজলেই তার ‘স্নুজ’ বাটনে চাপ দিয়ে আবার ঘুমাতে থাকেন তাহলে তা কয়েকটি কারণে ক্ষতিকর। কারণ এতে চাপ দেয়ার পর আবার ঘুমালে তা আপনার ভাল ঘুমের ব্যাঘাত ঘটায়। দেহের ওপর বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

উঠেই কফি না খাওয়া ও ধূমপান না করা

সকালে ওঠে কফির সুগন্ধ সবারই ভালো লাগে। নিউট্রিশনিস্টরা জানাচ্ছেন, যতই আমরা মনে করি না কেন সকালে কফি এনার্জি জোগায়, তা আসলে কর্টিসল বা স্ট্রেস হরমোনের ক্ষরণ বাড়ায়। ঘুম থেকে ওঠার কয়েক ঘণ্টা পর্যন্ত কফির প্রয়োজনই হয় না। অনেকেরই সকালে উঠেই ধূমপান করার অভ্যাস থাকে। সকালে দিন শুরু করার জন্য ধূমপানের ওপর নির্ভরতা ছাড়ুন। এতে ক্যান্সারের ঝুঁকি বাড়ে।

বেডরুম গুছিয়ে ফেলা

ভালো অভ্যাসের অনেক উপকারি দিক থাকে। যেমন ঘুম থেকে উঠেই ঘর গোছানো। ‘দ্য পাওয়ার অফ হ্যাবিট’ গ্রন্থের লেখক চার্লস ডুহ্যিগ মনে করেন, সকালেই শোবার ঘরটা গুছিয়ে নিলে মন বেশ ফুরফুরে থাকে। তাতে কাজের আগ্রহও বাড়ে।

মন দিয়ে নাস্তা করা

অনেকেই সকালের নাস্তা, অর্থাৎ ব্রেকফাস্টকে খুব একটা গুরুত্ব দেন না। কিন্তু সময়মতো ব্রেকফাস্ট করা খুব দরকার। সকালের স্বাস্থ্যসম্মত খাবার পাকস্থলি ভালো রাখতে সহায়তা করে। কাজকর্মেও এর ভালো প্রভাব পড়ে।

সকালে কাজের তালিকা ছোট রাখা

চোখ খুলেই রেডিওটা ছাড়ো, এক গ্লাস পানি খাও, গোসল সেরে নাস্তা করো, তৈরি হয়ে বেরিয়ে পড়ো- দিন শুরুর আগে ছোটখাটো কাজের তালিকা এর চেয়ে বেশি দীর্ঘ না করাই ভালো। এমন কাজ বেশি করা মানে নিজের ওপর চাপ তৈরি করা। দিন ভালো কাটাতে চাইলে এমনটি না করাই শ্রেয়।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh