মাস্ক পরার কারণে কানে ব্যথায় কি করবেন

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২০, ০৮:৪৫ এএম | আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২০, ০৯:০৬ এএম

করোনাভাইরাস আমাদের জীবনযাত্রাকে অনেকখানি বদলে দিয়েছে। এখন নিত্যব্যবহার্য জিনিসগুলোর মধ্যে অন্যতম মাস্ক। মাস্ক ছাড়া ঘর থেকে হয়া একবারেই নিষেধ। তবে, মাস্কের উপকারী দিকের সাথে সাথে রয়ে গেছে কিছু সমস্যাও। অনেক সময়ই লক্ষ্য করা যায় এর ফলে ত্বকের নানা সমস্যা এবং কানের পিছনে ব্যথা দেখা দিচ্ছে। এছাড়া কান লাল হওয়া, জ্বালা, ইত্যাদি সমস্যাও দেখা দিচ্ছে। মাস্ক পরে কান ব্যথা এড়াতে কিছু বিষয় অনুসরণ করতে পারে।

এলাস্টিক মাস্ক ব্যবহার না করা:  কানের ব্যথা এড়াতে এলাস্টিক মাস্ক ব্যবহার বাদ দিন। সাধারণত এলাস্টিক দেওয়া মাস্ক পরলেই কানে ব্যথা হয়। তাই কানের ব্যথা থেকে মুক্তি পেতে নো এলাস্টিক মাস্ক ব্যবহার করুন।

বরফ ব্যবহার: অফিস বা কাজ থেকে বাড়ি ফেরার পর কানে বরফ লাগান। বরফ দিয়ে ম্যাসাজ করলে ব্যথা কমে। বরফ লাগানোর পরে কানে অবশ্যই ময়েশ্চারাইজার লাগান।

ক্লিপ মাস্ক ব্যবহার করুন:  মেয়েরা সাধারণত চুলে ক্লিপ ব্যবহার করেন। কানের ব্যথা আটকাতেও এটি ব্যবহার করতে পারেন। মাস্ক পরার জন্য সবার আগে চুল বেঁধে নিন, তারপর মাস্ক পরুন। মাস্কের এলাস্টিক কানে আটকানোর বদলে তা ক্লিপের ভিতর ঢুকিয়ে কানের পিছনের চুলের সঙ্গে আটকে দিন। এতে কানের উপর এলাস্টিকের চাপ পড়বে না।

ঘরে তৈরি মাস্ক ব্যবহার করুন: কেনা মাস্কের দড়ি সাধারণত এলাস্টিকের হয়, যার কারণে কানে ব্যথা এবং লালচেভাব দেখা দেয়। তাই কানের ব্যথা কমাতে আপনি ঘরে তৈরি কাপড়ের মাস্ক ব্যবহার করতে পারেন। এতে আরাম পাবেন।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

অনলাইন সম্পাদক: আরশাদ সিদ্দিকী | ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh