হিলি দিয়ে ভারতীয় পেঁয়াজ আজ আসছে

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২০, ১১:৩৭ এএম

দিনাজপুরের হিলি সীমান্তে আটকে থাকা পেঁয়াজের চালান অবশেষে বাংলাদেশে পাঠানোর অনুমতি দিয়েছে ভারত সরকার।

গতকাল শুক্রবার (১৮ সেপ্টেম্বর) রাতে ভারতের নয়াদিল্লিতে বৈঠক শেষে দেশটির ব্যবসায়ীরা বাংলাদেশের ব্যবসায়ীদের কাছে এ তথ্য নিশ্চিত করেছেন। ফলে আজ শনিবার (১৯ সেপ্টেম্বর) থেকে হিলি স্থলবন্দর দিয়ে দেশে পেঁয়াজ আমদানি শুরু হচ্ছে।

এ বিষয়ে হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ বলেন, ভারত থেকে শুধুমাত্র ১৪ সেপ্টেম্বরের আগে এলসি করা পেঁয়াজগুলো রফতানির অনুমতি দেয়া হয়েছে। গতকাল রাতে ভারতের বাণিজ্য মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে বলে সেখানকার ব্যবসায়ীরা আমাদের জানিয়েছেন। এর ফলে আজ থেকে হিলি স্থলবন্দর দিয়ে দেশে পেঁয়াজ আমদানি শুরু হচ্ছে।

আমদানি করা এ পেঁয়াজ দেশে আসলে বাজারে নিত্যপণ্যটির দাম অনেকটা কমে আসবে বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরো বলেন, ১৪ সেপ্টেম্বরের পরে যেসব পেঁয়াজের এলসি করা হয়েছে, সেসব পেঁয়াজও রফতানি করার জন্য ভারতের ব্যবসায়ীদের কাছে দাবি জানিয়েছি। তারা আমাদের আশ্বস্ত করেছেন।

গত ১৪ সেপ্টেম্বর ভারত সরকার অভ্যন্তরীণ বাজারে সংকট ও মূল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। এর ফলে হিলি স্থলবন্দরের ভারতীয় অংশে পেঁয়াজ বোঝাই ২৫০-৩০০ ট্রাক আটকা পড়ে।

এদিকে ভারত থেকে আমদানি না হওয়ায় বন্দরের বাজারগুলোতে পেঁয়াজের দামে বড় ধরনের প্রভাব পড়ে। কেজি প্রতি ৪০ টাকার পেঁয়াজ এক লাফে ৬৫-৭০ টাকায় উঠে যায়। -ইউএনবি

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh