ভোমরা বন্দর দিয়ে আসছে না ভারতীয় পেঁয়াজ

সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০২০, ০৫:৪৩ পিএম

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে গত দুই দিন ধরে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে ভারত। সোমবার সকাল থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত ভারতীয় কোনো পেঁয়াজের ট্রাক ভোমরা স্থলবন্দরে প্রবেশ করতে দেখা যায়নি। তবে পেঁয়াজ রফতানি বন্ধের রাখার ব্যাপারে ভারতীয় ঘোজাডাঙ্গা কাস্টমস ও সিএন্ডএফ কর্তৃপক্ষ লিখিতভাবে কিছু জানাননি বলে দাবি করেছে ভোমরা স্থল কাস্টমস ও সিএন্ডএফ নেতারা। তবে, পেয়াজ রফতানি বন্ধ হলেও অন্য পণ্যবাহী ট্রাক ভারত থেকে ভোমরা বন্দরে প্রবেশ করছে।

ভোমরা স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, গত দুই দিন ধরে হঠাৎ করেই পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে ভারত। ভারতীয় ঘোজাডাঙ্গা কাস্টমস ও সিএন্ডএফ কর্তৃপক্ষ পেঁয়াজ রফতানি বন্ধ রাখার ব্যাপারে ভোমরা কাস্টমস ও সিএন্ডএফ নেতৃবৃন্দকে এখন পর্যন্ত লিখিতভাবে কিছু জানায়নি।

সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ মাকসুদ খান বলেন, গত ১৩ তারিখ পর্যন্ত ভারতীয় রফতানিকারকরা ২৫০ থেকে ৩০০ ডলারে পেঁয়াজ রফতানি করছেন। তাদের দাবি, লোকসান হওয়ায় তারা পেয়াজ রফতানি বন্ধ করে দিয়েছেন। তবে, পেঁয়াজের রফতানি মূল্য বৃদ্ধি করে তারা খুব দ্রুতই আবারো পেঁয়াজ রফতানি করবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

ভোমরা স্থলবন্দরের শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা মহসিন হোসেন জানান, ভোমরা স্থলবন্দর দিয়ে গত এক সপ্তাহে (গত ৬ সেপ্টেম্বর থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত) ৫৩৩টি ট্রাকে মোট পেঁয়াজ আমদানি হয়েছে ১২ হাজার ৪৩৭ মেট্রিক টন। গতকাল সোমবার সকাল থেকে আজ মঙ্গলবার দুপুর পর্যন্ত কোনো ভারতীয় পেঁয়াজের ট্রাক বন্দর দিয়ে প্রবেশ করেনি এবং পেঁয়াজ রফতানি বন্ধের ব্যাপারে তারা লিখিতভাবে কিছু জানাননি।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

অনলাইন সম্পাদক: আরশাদ সিদ্দিকী | ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh