দিল্লিতে প্রণবের শেষকৃত্য সম্পন্ন

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২০, ০৩:১৮ পিএম

ছবি: আনন্দবাজার পত্রিকা

ছবি: আনন্দবাজার পত্রিকা

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় রাজধানী দিল্লিতে শেষকৃত্য সম্পন্ন হলো ভারতের সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখার্জির। 

আজ মঙ্গলবার (১ সেপ্টেম্বর) দুপুরে দিল্লির লোদী রোডে গান স্যালুটের মাধ্যমে শেষ বিদায় জানানো হয় দেশটির ১৩তম প্রেসিডেন্টকে। অবসান হলো পাঁচ দশক দিল্লিতে দাপিয়ে বেড়ানো এক বর্ণময় বাঙালি রাজনীতিবিদ প্রণব যুগের। 

চিকিৎসাধীন থাকাকালীন প্রণবের করোনাভাইরাস পজিটিভ রিপোর্ট এসেছিল। তাই দিল্লির রাজাজি রোডের বাড়ি থেকে শুরু করে লোদী রোড মহাশ্মশান, সর্বত্রই কভিড প্রোটোকল মেনে শেষকৃত্য করা হয়। পিপিই কিট পরেই অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করেন পুত্র অভিজিৎ মুখার্জি। পরিবারের অন্য সদস্যরাও সবাই পিপিই কিট পরে শামিল হয়েছিলেন শেষকৃত্যে। এছাড়া কভিড প্রোটোকল মেনে শ্মশানেও লোকসংখ্যা সীমিত রাখা হয়েছিল।  

এর আগে দিল্লির সেনা হাসপাতাল থেকে প্রণবের মরদেহ নিয়ে আসা হয় তার লোদী রোডের বাসভভনে। সেখানে ভারতের প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ শাসক-বিরোধী সব দলের রাজনীতিকরা তাকে শেষ শ্রদ্ধা জানান। 

তবে কভিডের কারণে মৃতদেহ বাড়ির একটি ঘরে রাখা হয়। কিন্তু সেখানে কাউকে যেতে দেয়া হয়নি। পরিবর্তে একটি বেদি তৈরি করে প্রণবের ছবি রাখা হয়। সেই ছবিতেই ফুল মালা দিয়ে শ্রদ্ধা জানান সবাই।

প্রয়াত সাবেক প্রসিডেন্টকে শ্রদ্ধা জানান ভাইস প্রেসিডেন্ট বেঙ্কাইয়া নায়ডু, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, লোকসভার স্পিকার ওম বিড়লা, চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, সস্ত্রীক সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, কংগ্রেসের লোকসভার দলনেতা অধীর চৌধুরী, কংগ্রেস এমপি রাহুল গান্ধী, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালসহ বহু নেতা-মন্ত্রী ও সাধারণ মানুষ।

বাড়িতে পড়ে গিয়ে মাথায় আঘাত পান প্রণব। প্রায় তিন সপ্তাহ চিকিৎসাধীন থাকার পর গতকাল সোমবার (৩১ আগস্ট) তার মৃত্যু হয়। তার মৃত্যুতে সাতদিনের জাতীয় শোক ঘোষণা করেছে কেন্দ্র। এই সাতদিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। -আনন্দবাজার পত্রিকা


সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh