পাবনায় কলেজ মাঠে ঘাস চাষ, জনমনে ক্ষোভ

পাবনা প্রতিনিধি

প্রকাশ: ১৩ আগস্ট ২০২০, ০৮:০০ পিএম

পাবনার ভাঙ্গুড়ায় ঐতিহ্যবাহী সরকারি হাজী জামাল উদ্দিন ডিগ্রী কলেজ মাঠে ঘাসের চাষ করে গরু খামারিদের নিকট বিক্রি করে মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নিয়েছেন কলেজ কর্তৃপক্ষ।

এদিকে কলেজ কর্তৃপক্ষ বলছেন, করোনাভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে সামাজিক দূরত্ব মানাতেই স্বাস্থ্য বিধির কারণে তিনি কলেজ মাঠে ঘাসের চাষ করার অনুমতি দিয়েছেন।

সরকারি কলেজের নিরাপত্তা বেষ্টনীতে ঘেরা মাঠে এভাবে ঘাসের চাষ করা নিয়ে স্থানীয়দের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।

ভাঙ্গুড়া উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সরকারি হাজী জামাল উদ্দিন ডিগ্রী কলেজ। কলেজটি প্রতিষ্ঠিত হয় ১৯৭০ সালে। পরবর্তীতে ২০১৯ সালে দেশে যতগুলো কলেজ সরকারি করণের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের মধ্যে এই কলেজটিও জাতীয়করণের আওতায় আসে।

করোনাভাইরাসের কারণে সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো সরকার কয়েক দফা ছুটি বৃদ্ধি করে ৩১ আগস্ট পর্যন্ত বন্ধ ঘোষণা করেছেন। সে কারণে সারাদেশের ন্যায় এই শিক্ষা প্রতিষ্ঠানটিরও ক্লাসও বন্ধ রয়েছে। সরকার ঘোষিত ছুটির এই সুযোগে কলেজের প্রাচীর ঘেরা বিশাল মাঠে মাসকলাইয়ের ঘাসের চাষ করেছেন এবং ঘাসগুলো গোখামারিদের নিকট বিক্রি করেছেন কলেজ কর্তৃপক্ষ।

সরেজমিন সরকারি হাজী জামাল উদ্দিন ডিগ্রী কলেজে গিয়ে দেখা যায়, প্রাচীর ঘেরা দৃষ্টিনন্দন ভবনগুলো ছাত্র শূন্যতার সুনসান নিরবতা। লেহার প্রধান ফটকের ছোট দরজা খোলা রয়েছে। কলেজটির প্রায় ২ একর মাঠ জুড়ে হাঁটু পরিমাণ মাসকলাইয়ের ঘাস। মাঠের দক্ষিণ পাশ থেকে ২৫/৩০টি গরু সারিবদ্ধভাবে বেঁধে রেখে তা খাওয়ানো হচ্ছে।

জানা গেছে, খামারিদের নিকট ঘাসগুলো কলেজ কর্তৃপক্ষ ৩০ হাজার টাকায় বিক্রি করেছেন। ভাঙ্গুড়া উপজেলার ঐতিহ্যবাহী সরকারি কলেজের মাঠে বাণিজ্যিকভাবে ঘাস চাষ করে তা গোখামারিদের নিকট বিক্রি করায় স্থানীয়দের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে একাধিক ব্যক্তি  স্ট্যাটাস দিয়েছেন।


এ বিষয়ে সরকারি হাজী জামাল উদ্দিন ডিগ্রী কলেজ অধ্যক্ষ মো. শহিদুজ্জামান বলেন, করোনাভাইরাসের কারণে কলেজ মাঠে সামাজিক দূরত্ব বজায় রাখতে চতুর্থ শ্রেণির কর্মচারিরা ঘাসের চাষ করেছেন। যা ১৫ দিনের মধ্যে মাঠ পরিষ্কার হয়ে যাবে। কলেজ মাঠের ঘাস বিক্রি করে যা আয় হবে তা দিয়ে কলেজের বাগান করা হবে বলেও জানান তিনি। তবে কত টাকা ঘাস বিক্রি করেছেন? এমন প্রশ্ন তিনি কৌশলে এড়িয়ে যান।

বিষয়টি জানতে সরকারি হাজী জামাল উদ্দিন কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান বলেন, সরকারি কলেজের প্রাচীর বেষ্টিত মাঠে ঘাসের চাষ করার বিষয়ে তিনি অবগত নন, তবে বিষয়টি নিয়ে অধ্যক্ষের সাথে কথা বলবেন বলেও জানান তিনি।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh