করোনার প্রভাবে বরিশালে কমেছে কোরবানির হার

বরিশাল প্রতিনিধি

প্রকাশ: ০২ আগস্ট ২০২০, ০৩:২৫ পিএম

গত বছরের তুলনায় বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) এলাকায় এ বছর ৪৩ শতাংশ কম পশু কোরবানি হয়েছে। মূলত করোনার প্রকোপ এই প্রভাব ফেলেছে বলে মনে করেন নগর কর্তৃপক্ষ।

বিসিসির ভেটেরিনারি সার্জন ও প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা ডা. মো. রবিউল ইসলাম জানান, গত বছর প্রায় সাত হাজার পশু কোরবানি হয়েছে নগরীতে। আর এ বছর হয়েছে চার হাজার।

ধারণা করা হচ্ছে, ইচ্ছা থাকলেও করোনার ভয়ে অনেকেই কোরবানি দেননি। আবার করোনার কারণে অর্থনৈতিক স্থবিরতা দেখা দেয়ায় কোরবানিদাতার সংখ্যা কমে আসতে পারে।

এ বছর বিসিসির নির্ধারিত ১৪২টি কোরবানির স্পট থেকে প্রায় ২০০ টন বর্জ্য অপসারণ করেছেন পরিচ্ছন্নতাকর্মীরা। এ কাজে ৯০০ শ্রমিক কাজ করেছেন বলেও জানান ডা. রবিউল ইসলাম।

শনিবার (১ আগস্ট) দুপুর ২টায় নগরীর বগুড়া রোডের সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে থেকে কোরবানির বর্জ্য অপসারণ শুরু করেন তারা। বিসিসির ৯০০ পরিচ্ছন্নতাকর্মী একযোগে নগরীর ৩০টি ওয়ার্ডের বর্জ্য পরিষ্কার করেন।

সিটি কর্পোরেশনের ২৫টি ট্রাক ও পানির গাড়ি, ৩০০টি ভ্যান ও দুইটি লোডার এ কাজে নিয়োজিত ছিলো। পরিচ্ছন্নতাকর্মীরা কোরবানির স্পট পরিষ্কারের পর জীবাণুমুক্ত করতে সেখানে পানি দিয়ে ধুয়ে ব্লিচিং পাউডার ছিটিয়ে দেন।

৫৮ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বরিশাল সিটি কর্পোরেশন। ২০১১ সালের আদমশুমারি অনুসারে তিন লাখের বেশি ছিলো জনসংখ্যা। যা বর্তমানে পাঁচ লাখ ছাড়িয়েছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh