ফেসবুকে বিজ্ঞাপন দেবে না মাইক্রোসফট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০১ জুলাই ২০২০, ১০:৪৮ পিএম

সামনের মাস থেকে ফেসবুক ও ইনস্টাগ্রামে বিজ্ঞাপন দেবে না বলে জানিয়েছে  মাইক্রোসফট। বিদ্বেষ, সহিংসা ও পর্নোগ্রাফি কনটেন্ট বিষয়ে ফেসবুক কঠোর পদক্ষেপ না নেয়ায় অসন্তুষ্ট হয়ে বিজ্ঞাপন বন্ধ করছে সফটওয়্যার জায়ান্টটি।  

এর আগে ভাইবার, অ্যাডিডাস, বেন অ্যান্ড জেরিস, পেপসিকো ও হোন্ডাসহ শতাধিক নামীদামী কোম্পানি ফেসবুকে বিজ্ঞাপন না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।তারা ফেসবুক বর্জনের আহ্বান জানিয়ে #StopHateforProfit ক্যাম্পেইন শুরু করে এডিএল, এনএএসিপি ও কালার অব চেঞ্জ নামের কয়েকটি সংগঠন। 

এভাইভা ইনভেস্টরস-এর ডেভিড কামিং বলেন, ফেসবুকের ব্যাপারে এই যে একটা আস্থার সংকট তৈরি হয়েছে এবং তাদের কোনো নৈতিক অবস্থান নেই বলে একটা ধারণা তৈরি হয়েছে সেটা তাদের ব্যবসার ক্ষতি করতে পারে।

বিভিন্ন কোম্পানি বিজ্ঞাপন বর্জন করায় শুক্রবার ফেসবুকের শেয়ারের দাম কমে গেছে প্রায় ৮ শতাংশ। এর ফলে ফেসবুকের প্রধান নির্বাহী এবং মার্ক জাকারবার্গের সম্পদ অন্তত কাগজে-কলমে ৬ বিলিয়ন বিলিয়ন পাউন্ড কমে গেছে বলে জানা যায়। 

মূলত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকিমূলক পোস্টের ব্যাপারে কোনো পদক্ষেপ না নেয়ার ফেসবুকের বিপক্ষে অন্যান্য প্রতিষ্ঠানগুলো এমন পদক্ষেপ নেয়। তাছাড়া সম্প্রতি মার্ক জাকারবার্গ লাইভে এসে বলেছেন, এখন থেকে সকল প্রকার হিংসাত্মক পোস্ট ফেসবুক থেকে সরানো হবে। 

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh