সীমিত পরিসরে হজ আয়োজনের ঘোষণা সৌদির

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৩ জুন ২০২০, ০২:৫৯ এএম

করোনা মহামারির কারণে এবার খুবই সীমিত পরিসরে হজ আয়োজন করার কথা ঘোষণা করেছে সৌদি আরব।

সোমবার (২২ জুন) দেশটির হজ এবং ওমরা মন্ত্রণালয়ের বরাতে আরব নিউজের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়। দেশটি জানিয়েছে, হজে বিভিন্ন দেশের নাগরিকরা অংশ নিতে পারবেন। তবে তারাই শুধু যারা ইতিমধ্যে সৌদি আরবে অবস্থান করছেন।

মন্ত্রণালয়টি জানিয়েছে, করোনাভাইরাস মহামারি অব্যাহত থাকায় এবং ঝুঁকিপূর্ণ জায়গাগুলোতে ও বড় সমাবেশে করোনা ছড়িয়ে পড়ার ঝুঁকির কারণে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইতিমধ্যে সৌদি আরবে অবস্থানকারী বিভিন্ন জাতীয়তার সীমিত সংখ্যক তীর্থযাত্রী হজ পালন করতে পারবেন।

গত বছর প্রায় ২৫ লাখ লোক হজ পালন করেছিল। এর মধ্যে প্রায় ১৮ লাখ পুণ্যার্থী বিভিন্ন দেশ থেকে এতে অংশ নিয়েছিলেন। কিন্তু করোনা মহামারিতে বিশ্বব্যাপী মৃত্যু ও আক্রান্তের কারণে বিশ্বের মুসলমানরা এবার সৌদি আরবে আসতে পারছেন না।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান, সৌদি আরবে দিন দিন বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে করোনাভাইরাসে আক্রান্তের দিকে শীর্ষে সৌদি আরব। এর মধ্যে আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৫৪ হাজার ছাড়িয়েছে। মারা গেছে ১২০০ জনের বেশি।

ধর্মীয় জমায়েত ঘিরে সৌদি আরবে প্রায় ২৫ লাখ মানুষের সমাগম হয়। হজ থেকে প্রতি বছর ৫ বিলিয়ন ডলার রাজস্ব আদায় করে সৌদি সরকার।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh