অনলাইন নিবন্ধনের মাধ্যমে বিনামূল্যে করোনার নমুনা সংগ্রহ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুন ২০২০, ০৭:৫৭ পিএম | আপডেট: ০৭ জুন ২০২০, ০৭:৫৯ পিএম

এখন থেকে অনলাইন নিবন্ধনের (coronatest.brac.net) মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে করোনার নমুনা সংগ্রহ করা হবে। স্বাস্থ্য অধিদপ্তর ও ব্র্যাক এ সেবা প্রদানের উদ্যোগ নিয়েছে। 

বুথগুলোতে কোনো ধরনের আর্থিক লেনদেন না করার জন্য সবাইকে আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

রবিবার (৭ জুন) দুপুরে করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া নতুন তথ্য তুলে ধরে এসব জানান তিনি।

এসময় তিনি বলেন, দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়ে আরও ৪২ জনের মৃত্যু হয়েছে, যা একদিনে এখন পর্যন্ত মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড। যারা মারা গেছেন তাদের মধ্যে ৩৫ পুরুষ জন, বাকি ৭ জন নারী। এদের মধ্যে হাসপাতালে মৃত্যু হয়েছে ৩০ জনের, বাকিদের বাড়িতে। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৮৮৮ জনে। 

তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্তে ১২ হাজার ৮৪২টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে ৫২টি ল্যাবে আগের নমুনা মিলে পরীক্ষা করা হয় ১৩ হাজার ১৩৬টি নমুনা। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন দুই হাজার ৭৪৩ জন। এ নিয়ে মোট আক্রান্ত দেশে ৬৫ হাজার ৭৬৯ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৫৯৮ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ হলেন ১৩ হাজার ৯২৩ জন। 

স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে করোনাবিষয়ক ৩৩টি গাইডলাইন দেয়া আছে। ১১টি জনসচেতনামূলক উপকরণ, শিশুদের মানসিকভাবে উদ্দীপ্ত রাখার জন্য একটি অনুবাদ করা বই প্রস্তুত করা হয়েছে, যা ওই ওয়েবসাইটে পাওয়া যায় বলেও জানান নাসিমা সুলতানা।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh