করোনা: দ.কোরিয়ায় আরো ৫ বাংলাদেশি আক্রান্ত

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৯ মে ২০২০, ১২:৪২ পিএম | আপডেট: ২৯ মে ২০২০, ১২:৪৩ পিএম

ফাইল ছবি।

ফাইল ছবি।

দক্ষিণ কোরিয়ায় নতুন করে আরো পাঁচ জন বাংলাদেশি করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়েছেন। তাদের সবাই ইপিএস কর্মী।

গত ২৬ মে এশিয়ানা এয়ারলাইন্সে চার্টার্ড ফ্লাইটে এই ৫ জনসহ মোট ৮৩ জন বাংলাদেশি কোরিয়া ফেরেন। করোনা পরিস্থিতিতে তারা দীর্ঘদিন দেশে আটকে ছিলেন। ফ্লাইটটি কোরিয়ান নাগরিকদের ফিরিয়ে আনার জন্য ব্যবস্থা করা হয়েছিল।

নতুন আক্রান্তের এই খবর নিশ্চিত করেছেন এইচ আর ডি কোরিয়ার বাংলাদেশ চ্যাপ্টারের কর্মকর্তা শামসুল আলম।

তিনি বলেন, ‘নিয়ম অনুযায়ী সকল যাত্রীই এয়ারপোর্ট থেকে যার যার কোয়ারেন্টিন ঠিকানার নিকটস্থ কভিড-ক্লিনিকে (সনবিয়ল জিল্লিয়োসো) গিয়ে টেস্ট করায়, তারপর যার যার রুমে কোয়ারেন্টিনে ঢুকে। কিন্তু ওই ফ্লাইটটির ৮৩ জনের মধ্যে ১৮ জন এয়ারপোর্টে পৌঁছানোর পরপরই স্বাস্থ্যগত কিছুটা অস্বাভাবিকতার কথা জানালে তাদের এয়ারপোর্টেই টেস্ট করা হয়। এর মধ্যে ৫ জনের করোনা পজিটিভ আসে’।

শামসুল আলম বলেন, ‘কোয়ারেন্টিন কনফার্মেশন ফর্ম ইস্যু করার জন্য এয়ারপোর্টে প্রতিবারের মতোই আমাদের পরিচালক এবং আমি গিয়েছিলাম। কোরিয়া ফেরা ইপিএস কর্মীদের সঙ্গে আমাদের সরাসরি স্পর্শ না হলেও পরোক্ষ স্পর্শ হয়েছে। আমাদের হাত থেকে কলম নিয়ে ওদের অনেকেই সাইন দিয়েছিলো, সেই কলম আবার আমাদের হাতে এসেছে। সেজন্য আমার হেড অফিস থেকে আমাদের দু’জনকেই সেলফ কোয়ারেন্টিনে ঢুকতে নির্দেশ দিয়েছে। আমরা সে নির্দেশ পালন করছি’।

তিনি ইপিএস কর্মীদের প্রতি অনুরোধ জানান, আগামীতে কোরিয়াতে করোনার দ্বিতীয় ঢেউ আসলেও নির্বোধের মতো টিকেট কেটে দেশে আসার আগে অন্তত একবার কোরিয়ার চিকিৎসা ব্যবস্থা ও অন্যন্য গৃহীত ব্যবস্থার আস্থা রাখার যেন চেষ্টা করে।

করোনাভাইরাসে এ পর্যন্ত বিশ্বব্যাপী ৩ লাখ ৬২ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। সুস্থ হয়েছেন পৌনে ২৬ লাখের বেশি মানুষ। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৯ লাখ ৯০৭ জন মানুষ। 

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh