হ্যারি-মেগানের নিরাপত্তা ব্যয় বইতে আপত্তি কানাডীয়দের

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২০, ১১:২৫ এএম

প্রিন্স হ্যারি ও মেগান মারকেল

প্রিন্স হ্যারি ও মেগান মারকেল

কানাডার অধিকাংশ নাগরিক মনে করেন, ব্রিটিশ প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মারকেলের নিরাপত্তার ব্যয় বহনের প্রয়োজন তাদের দেশের নেই। এ দম্পতি বর্তমানে ব্রিটিশ কলাম্বিয়ায় বাস করছে।

সম্প্রতি একটি সমীক্ষায় উঠে এসেছে এমনই চিত্র। ৭৭ শতাংশ মানুষ বলেছেন, ডিউক আর ডাচেস অব সাসেক্স কানাডায় রানির প্রতিনিধি হিসেবে থাকছেন না। তাই তাদের নিরাপত্তায় অর্থব্যয় করার প্রয়োজন নেই কানাডীয় নাগরিকদের।

কানাডায় সংসদীয় রাজতন্ত্র বিদ্যমান। ফলে রানি দ্বিতীয় এলিজাবেথ দেশটির রাষ্ট্রীয় প্রধান।

সিটিভির জন্যে ন্যানোস রিসার্চের করা জরিপ থেকে জানা গেছে, মাত্র ১৯ শতাংশ লোক তাদের নিরাপত্তার ব্যয়ভার বহনে অংশ নেয়ায় আপত্তি জানায়নি।

আনুষ্ঠানিকভাবে রাজ পরিবার ত্যাগ করা প্রিন্স হ্যারি ও মেগানের নিরাপত্তার ব্যয়ভার বহন করার বিষয় নিয়ে কানাডা সরকার এখনো তাদের কোনো সিদ্ধান্ত জানায়নি। তবে এ নিয়ে আলোচনা করার বিষয়ে আভাস দিয়েছে কর্তৃপক্ষ।

কানাডার দুই-তৃতীয়াংশেরও বেশি মানুষ মনে করেন, হ্যারি ও তার পরিবারের ব্যক্তিপরিসরের অধিকার রক্ষা করার ক্ষেত্রে ব্রিটেনের তুলনায় অনেক বেশি সহযোগিতা করবে কানাডা। 

তবে এ বিষয়ে হ্যারি-মেগান ঝুঁকি নিচ্ছেন না। গত মাসেই তারা স্থানীয় সংবাদমাধ্যমকে একটি আইনি নোটিস পাঠিয়েছেন। ছেলে আর্চিকে নিয়ে মেগান একদিন ঘুরতে বেরিয়েছিলেন। সেই সময়ে অনুমতি ছাড়া ছবি তোলা হয় বলে অভিযোগ। -এএফপি ও আনন্দবাজার 

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh