বিসিএসে বয়স বাড়ানোর রিট কার্যতালিকা থেকে বাদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২০, ০১:৫৩ পিএম | আপডেট: ২৭ জানুয়ারি ২০২০, ০৩:০৩ পিএম

বিসিএস পরীক্ষার বয়সসীমা ৩২ বছর করার নির্দেশনা চেয়ে করা রিট কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট।

আদালত বলেছেন, চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো বা কমানো সরকারের বিষয়। এটা সরকারের পলিসির বিষয়।

আজ সোমবার (২৭ জানুয়ারি) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন । আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (বিপিএসসি) চাকরির আবেদনের বিধিকে চ্যালেঞ্জ করে গতকাল রবিবার হাইকোর্টে রিট করা হয়। এ সুযোগ থেকে বঞ্চিত বিজিত শিকদারসহ পাঁচ শিক্ষার্থী এ রিট দায়ের করেন। রিটে বিসিএস পরীক্ষায় অংশ নিতে প্রার্থীর বয়স, যোগ্যতা ও চাকরিতে আবেদনের বিধিমালা সংক্রান্ত ২০১৪ এর ১৪ বিধির বৈধতা চ্যালেঞ্জ করা হয়। এছাড়া রিটে সাধারণ বিসিএসে প্রবেশের সুযোগ ৩২ বছর করার নির্দেশনা চাওয়া হয়।

ওই রিটে সাধারণ বাংলাদেশ সিভিল সার্ভিস বা বিসিএসে প্রবেশের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর করার দাবি জানানো হয়। পিএসসি চেয়ারম্যান, শিক্ষা সচিব, জনপ্রশাসন সচিবসহ সরকারের সংশ্লিষ্টদের এ রিটে বিবাদীও করা হয়।

রিটের পক্ষে আইনজীবী ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন বলেন, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের বয়স, যোগ্যতা ও চাকরির আবেদনের বিধিমালা ২০১৪ এর ১৪ বিধিকে চ্যালেঞ্জ করা হয়েছে। এই বিধিতে বলা আছে, যারা সাধারণ বিসিএস ক্যাডারে পরীক্ষা দেবে তারা ৩০ বছর পর্যন্ত পরীক্ষা দিতে পারবে। অথচ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষায় ৩২ বছর পর্যন্ত আবেদনের সুযোগ রয়েছে।

তবে আজ তিনি সাংবাদিকদের জানান,  বিসিএস পরীক্ষার বয়সসীমা ৩২ বছর করার নির্দেশনা চেয়ে করা রিট কার্যতালিকা থেকে বাদ দিয়েছে হাইকোর্ট।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh