আগামী বছর শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০১৯, ১১:৫২ এএম | আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৯, ১১:৫৩ এএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, আগামী বছর শহীদ বুদ্ধিজীবী দিবসের আগে প্রকাশ করা হবে শহীদ বুদ্ধিজীবীদের তালিকা।

তিনি বলেন, ইতোমধ্যে আমাদের হাতে ৩০০ জনের নাম রয়েছে। যাচাই-বাছাই শেষ করে আগামী বছর প্রকাশ করা হবে।

আজ শনিবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রায়েরবাজারে বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে এসে তিনি একথা জানান।

মন্ত্রী বলেন, শহীদ বুদ্ধিজীবীদের তালিকা তৈরির কাজ দীর্ঘদিন ধরেই চলছিল। কিন্তু কোথাও সঠিক তালিকা আসছিল না। অনেকেই ব্যক্তিগত সম্পর্কের খাতিরে তালিকায় নাম দিয়েছিলেন। এ কারণে চাইলেও ৪৮ বছরে শহীদ বুদ্ধিজীবীদের নামের তালিকা প্রকাশ করা যায়নি।

তিনি বলেন, তবে আগামী বছরের শহীদ বুদ্ধিজীবী দিবসের আগে একাত্তরের শহীদ বুদ্ধিজীবীদের নামের তালিকা প্রকাশ করা হবে।

বুদ্ধিজীবীদের হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি চৌধুরী মঈনুদ্দিন ও আশরাফুজ্জামান খানকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে তিনি আরো বলেন, আইনের কারণে তাদের ফেরত নিয়ে আসা যাচ্ছে না। তবে তাদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করার চেষ্টা চলছে।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি কাদের মোল্লাকে ‘শহীদ’ উল্লেখ করে সংবাদ প্রকাশ করায় দৈনিক সংগ্রামের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী।

তিনি বলেন, দৈনিক সংগ্রাম আব্দুল কাদের মোল্লাকে শহীদ লেখার মাধ্যমে ঘৃণ্য কাজ করেছে। একাত্তরে তারা যে ধৃষ্টতা দেখিয়েছিল তা অব্যাহত রেখেছে। রাষ্ট্রীয়ভাবে এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানাই। একই সঙ্গে দৈনিক সংগ্রামে বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।


সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh