খালেদা জিয়ার জামিন শুনানি

এজলাসে দুইপক্ষের ৩০ জন করে আইনজীবী থাকবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০১৯, ১০:৪৩ এএম | আপডেট: ১২ ডিসেম্বর ২০১৯, ১০:৪৪ এএম

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন শুনানিতে বিবাদী ও রাষ্ট্রপক্ষের ৩০ জন করে আইনজীবী থাকবেন। 

এর বাইরে অন্য কোনো আইনজীবী থাকতে পারবেন না এজলাসে। যারা আপিল বিভাগের তালিকাভুক্ত শুধু তারাই থাকবেন।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বিভাগ আজ বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) খালেদা জিয়ার জামিন শুনানির আগে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও খালেদা জিয়ার পক্ষের আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের উদ্দেশে বলেন, আজকের শুনানিতে উভয় পক্ষের ৩০ জন করে আইনজীবী থাকবেন।

এই বলে আদালত বিরতিতে যান।

এর আগে ৯টা ৫ মিনিটে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় বিচারপতি এজলাসে আসন নিলে খালেদার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, আমাদের আইনজীবীরা ঢুকতে পারছে না। তাদের প্রবেশ মুখে আটকে দেয়া হচ্ছে।

তিনি বিপুল সংখ্যাক ডেপুটি ও সহকারী অ্যাটর্নি জেনারেলদের দেখিয়ে বলেন, তারা সবাই আছে। কিন্তু আমাদের আইনজীবীরা বাইরে আছেন।

এ সময় প্রধান বিচারপতি বলেন, আপিল বিভাগের হলে আসতে পারবেন। এরপর খন্দকার মাহবুব বলেন, আমি একটি রায় পড়ছি, এতে বলা হয়েছে উন্মুক্ত আদালতে বিচার হবে। এতে আইনজীবী ও বিচারপ্রার্থীদের অংশগ্রহণ থাকবে। বাইরে শত শত পুলিশ। তাদের হাতে রাইফেল, বুলেটপ্রুফ জ্যাকেট পরা। আমরা আশ্বাস দিচ্ছি। সবাই শান্তিপূর্ণভাবে থাকবেন।

প্রধান বিচারপতি বলেন, আপনারাও গত শুনানিতে এদিকে জ্যাম করে রেখেছিলেন।

খালেদার আইনজীবী জয়নুল আবেদীন বলেন, আমরা শান্তি চাই।

এ পর্যায়ে অ্যাটর্নি জেনারেল বলেন, কতজন আইনজীবী থাকবেন, আদালত সেটা নির্ধারণ করে দিতে পারেন। ২০/৩০ জন হতে পারে।

প্রধান বিচারপতি ৩০ জন আইনজীবীর বিষয়ে সম্মতি দেন।

খালেদা জিয়ার জামিনের আবেদনের শুনানি পেছানোকে কেন্দ্র করে গত ৫ ডিসেম্বর আদালতকক্ষে বিএনপির সমর্থক আইনজীবীদের অবস্থান ও হট্টগোলের কারণে প্রায় তিন ঘণ্টা আপিল বিভাগের কার্যক্রমে অচলাবস্থার সৃষ্টি হয়েছিল।

এদিকে খালেদা জিয়ার জামিন শুনানিকে কেন্দ্র করে আজ সুপ্রিম কোর্ট এলাকায় কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh