সোমবার ঢাবির সমাবর্তন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০১৯, ১০:২২ পিএম

আগামী সোমবার (৯ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠিত হবে। সমাবর্তনকে কেন্দ্র করে স্নাতক আর স্নাতকোত্তর উত্তীর্ণ শিক্ষার্থীদের পদচারণায় মুখর হতে শুরু করেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৮ বছরের ইতিহাসে এ বছর অনুষ্ঠিত হচ্ছে ৫২তম সমাবর্তন। এতে অংশ নিতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের পাঁচ হাজার ৩৮৭ জন শিক্ষার্থী। এর বাহিরে উপাদানকল্প ও অধিভুক্ত কলেজসমূহের আরো ১৫ হাজার ৩৮৯ জন শিক্ষার্থী এ সমাবর্তন থেকে তাদের স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি নেবেন। 

এদিকে সমাবর্তনকে কেন্দ্র করে শুক্রবার (৬ ডিসেম্বর) থেকে শুরু হয়েছে সমাবর্তনের মূল অনুষঙ্গ কস্টিউম বিতরণ। এদিন কলা অনুষদ, কার্জন হল, বিজনেস স্টাডিজ ও সামাজিক বিজ্ঞান অনুষদ এবং টিএসসি থেকে নির্ধারিত কস্টিউম সংগ্রহ করেছেন বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটবৃন্দ। কস্টিউমের সাথে উপহার হিসেবে পাটের ব্যাগে পুরে প্রত্যেক গ্রাজুয়েটকে দেওয়া হয়েছে অপরাজেয় বাংলার একটি ফটোফ্রেম ও টাই। 

উল্লেখ্য, সমাবর্তনের সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য অ্যাডভোকেট আব্দুল হামিদ। সমাবর্তন বক্তা হিসেবে থাকবেন- পদার্থবিজ্ঞানে নোবেল বিজেতা ও জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের ‘কসমিক রে রিসার্চের’ পরিচালক ড. তাকাকি কাজিতা। সমাবর্তনের দিন দুপুর ১২টার দিকে শোভাযাত্রা নিয়ে জাতীয় সংগীতের সাথে অনুষ্ঠানস্থলে পৌঁছাবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও অন্যান্য শিক্ষকবর্গ। 

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh