অভিশংসন শুনানিতে যাবেন না ট্রাম্প

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০১৯, ১১:২১ এএম | আপডেট: ০৩ ডিসেম্বর ২০১৯, ১১:২৩ এএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বা তার আইনজীবীদের কেউই প্রতিনিধি পরিষদের বিচার বিভাগীয় কমিটির অভিশংসন শুনানিতে হাজির হবেন না। 

হোয়াইট হাউস থেকে গত রবিবার এমনটাই জানানো হয়েছে।

আগামীকাল বুধবার এ শুনানি হওয়ার কথা। মার্কিন প্রেসিডেন্টকে এ শুনানিতে নিজে কিংবা কোনো প্রতিনিধির মাধ্যমে উপস্থিত থাকবেন কিনা তা জানাতে ১ ডিসেম্বর পর্যন্ত সময় দেয়া হয়েছিল।

হোয়াইট হাউসের কাউন্সেল প্যাট সিপোলোনে প্রতিনিধি পরিষদের বিচার বিভাগীয় কমিটির কাছে লেখা এক চিঠিতে প্রথম শুনানিতে ট্রাম্প অংশ নিচ্ছেন না বলে নিশ্চিত করে বলেছেন, শুনানিতে ‘ন্যায্যভাবে’ অংশ নিতে পারবেন বলে ট্রাম্প মনে করছেন না। 

কমিটির চেয়ারম্যান জেরি নডলারকে লেখা একটি চিঠিতে সিপোলোনে বলেছেন, এই শুনানির সব সাক্ষীর নাম জানানো এখনো বাকি। অতিরিক্ত শুনানিতে বিচারবিভাগীয় কমিটি প্রেসিডেন্টকে আদৌ স্বচ্ছ প্রক্রিয়ার অন্তর্ভুক্ত করবে কি না, তা এখনো অস্পষ্ট। তাই এই রকম একটা পরিস্থিতির মধ্যে বুধবারের শুনানিতে অংশগ্রহণের কোনো ইচ্ছা আমাদের নেই।

তিনি অভিযোগ করেন, ওই শুনানি উদ্দেশ্যপ্রণোদিতভাবে বুধবার রাখা হয়েছে। কারণ সকলেই জানে, ওই দিন প্রেসিডেন্ট লন্ডনে ন্যাটোর বৈঠকে ব্যস্ত থাকবেন। 

মার্কিন প্রেসিডেন্টের এ কার্যালয় জানিয়েছে, পরের শুনানিতে অংশ নেয়া হবে কিনা, সে বিষয়ে সিদ্ধান্ত আলাদাভাবে জানানো হবে।

এদিকে শুক্রবার পর্যন্ত দ্বিতীয় শুনানির তারিখ ঠিক করা হয়নি।

প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিযোগ রয়েছে যে, তিনি রাজনৈতিকভাবে সুবিধা পাওয়ার আশায় ইউক্রেনের জ্বালানি কোম্পানিতে কর্মরত জো বাইডেনের ছেলের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত শুরু করতে তিনি দেশটিকে চাপ দেন। ২০২০ অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেন হচ্ছেন ট্রাম্পের প্রধান প্রতিদ্বন্দ্বী।

ডেমোক্রেটিক পার্টির নেতৃত্বাধীন প্রতিনিধি পরিষদের আইনপ্রণেতারা ট্রাম্পের ক্ষমতার অপব্যবহারের বিভিন্ন অভিযোগ প্রশ্নে হোয়াইট হাউসের অনেক কর্মকর্তা ও কূটনীতিকসহ প্রত্যক্ষদর্শীদের সরাসরি জিজ্ঞাসাবাদের জন্য গত দুই সপ্তাহ ব্যয় করেন। তদন্তে গত দুই সপ্তাহে ১২ জন প্রত্যক্ষদর্শী প্রকাশ্য শুনানিতে অংশ নিয়েছেন। -বিবিসি ও আনন্দবাজার পত্রিকা

আরো পড়ুন:

ট্রাম্পকে অভিসংশনের পরবর্তী শুনানি ৪ ডিসেম্বর

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh