ইরানে বিক্ষোভে নিহত শতাধিক: অ্যামনেস্টি

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২০ নভেম্বর ২০১৯, ০১:৩৫ পিএম | আপডেট: ২০ নভেম্বর ২০১৯, ০৫:৩৬ পিএম

জ্বালানির দাম বৃদ্ধির ঘোষণা দেয়ার পর ইরানে বিক্ষোভ শুরু হয়। ছবি: আল জাজিরা

জ্বালানির দাম বৃদ্ধির ঘোষণা দেয়ার পর ইরানে বিক্ষোভ শুরু হয়। ছবি: আল জাজিরা

ইরানে জ্বালানির দাম বাড়ার পর গত সপ্তাহে দেশটির বিভিন্ন শহরে ছড়িয়ে পড়া বিক্ষোভ চলাকালে কমপক্ষে ১০৬ জন নিহত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

জ্বালানির মূল্য অন্তত ৫০ শতাংশ বৃদ্ধির ঘোষণার পর দেশটিতে শুক্রবার থেকে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটি মঙ্গলবার জানিয়েছে, স্নাইপাররা ছাদ থেকে বিক্ষোভকারীদের গুলি করেছে ও একটি ক্ষেত্রে হেলিকপ্টার থেকেও গুলি করা হয়েছে।

লন্ডনভিত্তিক এই সংস্থাটি জানিয়েছে, প্রত্যক্ষদর্শীদের পাঠানো বিশ্বাসযোগ্য প্রতিবেদন, ‍যাচাই করা ভিডিও ও মানবাধিকার আন্দোলনকারীদের পাঠানো তথ্যানুযায়ী ইরানের ২১টি শহরে অন্তত ১০৬ জন বিক্ষোভকারী নিহত হয়েছে।

অ্যামনেস্টি এক বিবৃতিতে বলেছে, মৃতের প্রকৃত সংখ্যা আরো অনেক বেশি। কিছু প্রতিবেদনে প্রায় ২০০ জনের মতো নিহত হয়েছে বলে তথ্য দেয়া হয়েছে।

ইরানের রেভোল্যুশনারি গার্ড বাহিনী সোমবার হুঁশিয়ার করে বলেছিল, বিক্ষোভকারীরা বিক্ষোভ না থামলে চূড়ান্ত পদক্ষেপ গ্রহণ করা হবে। এর একদিন পর মঙ্গলবার বিক্ষোভের মাত্রা হ্রাস পেয়েছে বলে জানান এক ইরানি কর্মকর্তা।

ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেন ইসমাইলি এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ইরানে শান্তি ফিরিয়ে আনা হয়েছে।

এদিকে ইন্টারনেট বন্ধ থাকা সত্ত্বেও তা লঙ্ঘন করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওতে সোমবার রাতে রাস্তায় নিরাপত্তা বাহিনীর ব্যাপক উপস্থিতির পরও প্রতিবাদ অব্যাহত আছে। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ছবিগুলো যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইরানি কর্তৃপক্ষ জানিয়েছে, সারা দেশে প্রায় এক হাজার বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

অপরদিকে বিক্ষোভ চলাকালে নিরাপত্তা বাহিনী ও পুলিশ সদস্যও খুন হয়েছেন। তেহরানে তিনজনকে ছুরিকাঘাতে হত্যা করা হয়েছে বলে সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে ইরানের আধা-স্বায়ত্তশাসিত বার্তা সংস্থা আইএসএনএ।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh