ইরানের সঙ্গে যুদ্ধে যেতে চান না ট্রাম্প

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১১:০৮ এএম | আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১২:৪১ পিএম

যুক্তরাষ্ট্রের  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি:গুগল

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি:গুগল

যুক্তরাষ্ট্রের  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সৌদি আরবের তেলক্ষেত্রে হামলার জন্য ইরানই দায়ী। যদিও বিষয়টি এখনই নিশ্চিত করা যাচ্ছে না। তবে ওয়াশিংটন অবশ্যই তেহরানের সঙ্গে যুদ্ধ এড়াতে চায়। 

হোয়াইট হাউসের ওভাল অফিসে সোমবার সাংবাদিকদের তিনি এ কথা জানিয়েছেন।

ইরানই এ হামলা চালিয়েছে বলে ট্রাম্প বিশ্বাস করেন কিনা, এমন প্রশ্নের উত্তরে মার্কিন প্রেসিডেন্ট বলেন, এ মুহূর্তে অবশ্যই বিষয়টি তেমনই দেখাচ্ছে। আমরা ইতোমধ্যেই জানি কারা এটি করেছে এবং এটি হচ্ছে ইরান। তবে ওয়াশিংটন আরো প্রমাণ সংগ্রহ করতে চায়।

তিনি আরো বলেন, কারা এই কাজ করেছে নিশ্চিতভাবেই আমরা তা খুঁজে বের করতে চাই। অদূর ভবিষ্যতে আপনারা বিস্তারিত জানতে পারবেন।

এমন সময়ে এ মন্তব্য করলেন ট্রাম্প যখন অনেক বিশ্লেষকই আশঙ্কা করছিলেন, সৌদি আরবের দুই বৃহৎ তেলক্ষেত্রে তেহরানের হামলার অজুহাতে ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে পারে যুক্তরাষ্ট্র।

সৌদি আরবের বৃহৎ দুই তেল স্থাপনায় ড্রোন হামলার নেপথ্যে ইরানের জড়িত রয়েছে দাবি করে স্যাটেলাইট ছবি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন গোয়েন্দারা মনে করেন, ওই হামলায় তেহরান জড়িত।

সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকোর দুইটি বৃহৎ তেল স্থাপনায় শনিবার হামলা চালানো হয়। ইয়েমেনের হুতি বিদ্রোহীরা ওই হামলার দায় স্বীকার করেলেও যুক্তরাষ্ট্র ও সৌদি আরব তা মানতে নারাজ। 

ইরান হামলার অভিযোগ অস্বীকার করে বলেছে, যদি তেলক্ষেত্রে হামলা নিয়ে যুদ্ধের পরিবেশ সৃষ্টি হয় তবে তারা ‘পূর্ণমাত্রায় যুদ্ধের জন্য প্রস্তুত’।

এরপর রবিবার এক টুইটে ট্রাম্পও পাল্টা যুদ্ধের হুমকি দিয়ে বলেছেন, ‘আমরা অপরাধীকে চিনি এবং এমনটা বিশ্বাস করার কারণ আছে। প্রমাণ যাচাইয়ের ওপর ভিত্তি করে আমরাও অস্ত্রহাতে তৈরি আছি।’ এর একদিনের মাথায় সোমবার যুদ্ধ এড়ানোর কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। -আল জাজিরা ও সিএনএন

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh