‘বিএনপিকে নিয়ে নির্বাচন করতে হবে সংবিধানে লিখা নেই’

বিএনপিকে নিয়ে নির্বাচন করতে হবে এমন কোনো কথা সংবিধানে লিখা নেই বা পৃথিবীর কোনো আইনে নেই। পৃথিবীর বিভিন্ন দেশে আমরা দেখেছি নির্বাচনের সময় অনেক রাজনৈতিক দল অংশগ্রহণ করে না। সুতরাং যাদের জনসমর্থন নেই তারা নির্বাচনে আসবে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক বাণিজ্যমন্ত্রী কর্নেল মুহাম্মদ ফারুক খান।

আজ শনিবার (৪ নভেম্বর) নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনায় সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন।

বিএনপির রাজনৈতিক কর্মসূচির ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি বলেন, বিএনপির রাজনৈতিক কর্মকাণ্ড সহিংসতাপূর্ণ। তারা সন্ত্রাসী সংগঠনের মতো কর্মসূচি দিচ্ছে। 

আইনশৃঙ্খলা নিয়ে নির্বাচন কমিশনকে বিশেষ কোনো সুপারিশ করা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে ফারুখ খান বলেন, যেকোনো রাজনৈতিক দল বা প্রতিষ্ঠান যদি কোনো আইনের বিরুদ্ধে কাজ করে তাহলে আইনশৃঙ্খলা বাহিনী তার জন্য যথাযথ ব্যবস্থা নিবে।

এর আগে সকালে কর্নেল অবসরপ্রাপ্ত ফারুক খানের নেতৃত্বে আওয়ামী লীগের পক্ষ থেকে দুই সদস্যের প্রতিনিধি দল নির্বাচন কমিশনে আসে। আওয়ামী লীগ ছাড়াও বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি), ইসলামী ঐক্য জোটের একাংশ, গণফ্রন্ট, ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), তৃনমূল বিএনপি, বাংলাদেশ কংগ্রেস, ন্যাশনালিস্ট আওয়ামী পার্টি, মুসলিম লীগের একাংশ, ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ, ইসলামি ফ্রন্ট বাংলাদেশ, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) ও গণফোরামের প্রতিনিধি দল অংশ নিয়েছেন।

তবে এলডিপি, বিজেপি কমিউনিস্ট পার্টি, জমিয়তে উলামায়ে ইসলাম, গণতন্ত্রী পার্টি, মুসলিম লীগ বিএমএল, বাংলাদেশ মুসলিম লীগ, কল্যাণ পার্টি ও খেলাফত মজলিসের প্রতিনিধিরা অংশ নেয় নিই। এছাড়া সিদ্ধান্ত জানায়নি আরো ৩টি রাজনৈতিক দল।

এদিকে বিকেল ৩টায় বিএনপি, জাতীয় পার্টিসহ আরো ২২টি রাজনৈতিক দলের দুইজন করে প্রতিনিধির সাথে ইসির সংলাপের কথা রয়েছে। যদিও বিএনপিসহ সমমনা রাজনৈতিক দলগুলো এই সংলাপ প্রত্যাখ্যান করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //