শেষ কবে হরতাল ডেকেছিল বিএনপি

আগামীকাল রবিবার (১৯ অক্টোবর) সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালনের ঘোষণা দিয়েছে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পূর্ব নির্ধারিত সমাবেশে এসে হরতালের এই ঘোষণা দেন তিনি। 

এ ঘোষণার মধ্য দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনরত বিএনপি দীর্ঘ বিরতির পর আবারও হরতালের রাজনীতিতে ফিরল। 

বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে, আজ শনিবারের (২৮ অক্টোবর) মহাসমাবেশে বাধা, দলীয় নেতাকর্মীদের ওপর পুলিশের হামলার প্রতিবাদে এই হরতাল দিয়েছে তারা। 

ক্ষমতাসীন আওয়ামী লীগ ক্ষমতায় আছে ১৫ বছর। এই সময়ের মধ্যে নানা ইস্যুতে হরতাল করেছে রাজনীতিতে আওয়ামী লীগের প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপি। ২০০৮ সালের নির্বাচনে ভূমিধ্বস বিজয়ের মাধ্যমে ক্ষমতায় আসে আওয়ামী লীগ। 

২০০৯ সালের শুরুতে সরকার গঠনের পর আওয়ামী লীগকে বিরোধীদলের প্রথম হরতালের মুখোমুখী হতে হয়েছিল ২০১০ সালের ২৭ জুন। গ্যাস-বিদ্যুৎ-পানি সমস্যার সমাধান, বিরোধী দলের নেতাকর্মীদের ওপর হয়রানি নির্যাতন বন্ধ, বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ ও প্রশাসনে দলীয়করণ বন্ধসহ ১১ দফা দাবিতে এই হরতালের কর্মসূচি দিয়েছিল দলটি। 

এরপর ২০১৫ সালের ৮ এপ্রিল সর্বশেষ হরতাল-অবরোধ পালন করে বিএনপি। শেখ হাসিনা সরকারের পতনের দাবিতে এই কর্মসূচি পালিত হয়। এরপর আর এই দাবিতে হরতালের মতো কর্মসূচিতে যায়নি বিএনপি। দলীয় চেয়ারপারসন খালেদা জিয়া কারাবন্দি হলেও এ ধরনের ধ্বংসাত্বক আর কোনো কর্মসূচি পালন করেনি বিএনপি। তবে ২০১৭ সালের ১৩ ডিসেম্বর দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে এবং ২০২০ সালের ২ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে ঢাকায় সকাল-সন্ধ্যা হরতাল পালন করে দলটি।  

২০১০ সালে বিএনপি দুই দিন হরতাল করেছিল। ২৭ জুনের পর ওই একই দাবিতে ৩০ নভেম্বর হরতাল পালন করে দলটি। 

সরকার তত্ত্বাবধায়ক সরকার বাতিলের পরিকল্পনা করছে এমন অভিযোগ এনে ২০১১ সালে ৫ জুন একদিন হরতাল করেছিল বিএনপি। এরপর ওই বছরের সংসদে পঞ্চদশ সংশোধনী পাসের মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা বাতিল হলে হরতাল কর্মসূচি পালন করতে থাকে দলটি। তবে ২০১২ সালের বিএনপি নেতা ইলিয়াস আলীর মৃত্যুর পর টানা হরতাল পালন করে দলটি। ২০১৩ সালের শেষ দিকে অর্থাৎ দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে টানা হরতাল করে বিএনপি। সেই হরতাল শেষ হয় ২০১৪ সালের ৬ জানুয়ারি এসে।

এরপর এক বছর বিএনপি সরকারকে ক্ষমতা ছাড়ার সময় দেয়। ২০১৫ সালের ৬ জানুয়ারি থেকে টানা কর্মসূচি ঘোষণা করেন দলটির চেয়ারপারসন খালেদা জিয়া। ২০১৫ সালের ৬ জানুয়ারি থেকে ৮ এপ্রিল পর্যন্ত হরতার-অবরোধের কর্মসূচি পালন করে বিএনপি। অর্থাৎ টানা ৯৩ দিন ছিল এই কর্মসূচি। এরপর আর বিএনপি হরতাল-অবরোধের মতো কর্মসূচি পালন করেনি। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //