কূটনীতিকদের রাজনৈতিক পরিস্থিতি জানালো বিএনপি

গত ২৯ জুলাই ‘শান্তিপূর্ণ অবস্থান’ কর্মসূচিতে আইনশৃঙ্খলা বাহিনী ও ক্ষমতাসীন দলের অনুসারীদের হামলার অভিযোগ এনে সেদিনের ঘটনাবলি তথা রাজনৈতিক পরিস্থিতি ঢাকায় নিযুক্ত বিদেশি কূটনীতিকদের জানিয়েছে বিএনপি।

আজ বুধবার (২ আগস্ট) গুলশানের লেক শোর হোটেলে আয়োজিত সভায় এসব বিষয়ে ব্রিফ করেন বিএনপির ফরেন রিলেশন্স উইংয়ের প্রধান আমির খসরু মাহমুদ চৌধুরী। এ সময় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর উপস্থিত ছিলেন।

পরে সাংবাদিকদের কাছে আমীর খসরু বলেন, দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিসহ সার্বিক বিষয়ে কূটনীতিদের আমরা জানিয়েছি। তারা এই দেশে গণতন্ত্র চায়, সে জন্য আমরা তাদের কাছে সার্বিক বিষয় তুলে ধরেছি।

তিনি বলেন, গত ২৯ জুলাই ঢাকার প্রবেশমুখে বিএনপির শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে সরকার এবং সরকারি দলের অস্ত্রধারীদের যৌথ কর্মকাণ্ড তুলে ধরেছি। একটি শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ, আনসার বাহিনী, র‍্যাব যেভাবে আক্রমণ করেছে, আমরা মনে করি এটা সবার জানা দরকার। 

বিএনপির এই নেতা বলেন, আমরা বলেছি নির্বাচনকে সামনে রেখে সরকার ভীতি সৃষ্টি করতেই ২৯ জুলাই সহিংস আক্রমণ করেছে। যাদের আক্রমণ করেছে, তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে এই ঘটনায়। এমনকি মৃত ব্যক্তির নামেও মামলা হয়েছে। 

আমীর খসরু আরও বলেন, বাংলাদেশে যে মুক্তির আন্দোলন শুরু হয়েছে, তাতে জনগণ সমর্থন দিয়েছে। সরকার যত অন্যায় করবে, জনগণ তার প্রতিবাদ করবে। প্রয়োজনে তারা প্রতিরোধ করবে। 

এর আগে, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল ২২ দেশের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে। 

বিএনপির প্রতিনিধিদলে আরও ছিলেন- স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রুমিন ফারহানা, ঢাকা মহানগর বিএনপির সদস্য ইশরাক হোসেন, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মীর মোহাম্মদ হেলাল, তাবিথ আওয়াল, চেয়ারপারসনের একান্ত সচিব এবিএম আব্দুস সাত্তার, মানবাধিকারবিষয়ক সম্পাদক আসাদুজ্জামান এবং তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক রিয়াজ উদ্দিন নসু।

অন্যদিকে, সভায় বিদেশি কূটনীতিকদের মধ্যে উপস্থিত ছিলেন- মার্কিন দূতাবাসের রাজনৈতিক ও অর্থনৈতিক বিভাগের উপ কাউন্সিলর, জাপান দূতাবাসের পলিটিক্যাল কাউন্সিলর, চীনের প্রতিনিধি, রাশিয়ার প্রতিনিধি, ডেনমার্কের প্রতিনিধি, পাকিস্তান হাইকমিশনের হেড অব চার্জ, জার্মান দূতাবাসের প্রতিনিধি প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //