বিএনপির দাবির প্রতি পশ্চিমা বিশ্বের সমর্থন নেই: তথ্যমন্ত্রী

বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবির প্রতি যুক্তরাষ্ট্র বা পশ্চিমা বিশ্বের কারও সমর্থন নেই বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

তিনি বলেন, আন্তর্জাতিকভাবেও তাদের এই দাবির প্রতি কোনো সমর্থন নেই। যুক্তরাষ্ট্রও তাদের দাবিকে সমর্থন করেনি। এটি শুধু মির্জা ফখরুলের মুখেই আছে।

‘তাকে তত্ত্বাবধায়ক রোগে পেয়েছে। আশা করি, তিনি এ রোগ থেকে শিগগিরই মুক্তি পাবেন।’

সমসাময়িক বিষয় নিয়ে রোববার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে এ কথা বলেন তথ্যমন্ত্রী।

এসময় হাছান মাহমুদ আরও বলেন, বিএনপি দেশে ‘অস্বাভাবিক ও অস্থিতিশীল’ পরিস্থিতি তৈরি করে দেশকে ‘অপশক্তির হাতে’ তুলে দিতে চায়।

সংবিধানের বাইরে গিয়ে নির্বাচন হবে না-সাফ জানিয়ে মন্ত্রী বলেন, ভারত, যুক্তরাজ্য, জাপান, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন গণতান্ত্রিক দেশে যেভাবে চলতি সরকার নির্বাচনকালীন সরকারের দায়িত্ব পালন করে, আমাদের দেশেও তাই হবে। সংবিধানের কোনো ব্যত্যয় হবে না।

এদিকে, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশকে জড়িয়ে চীন যে মন্তব্য করেছে, সেটি সরকার পর্যবেক্ষণে রেখেছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

যুক্তরাষ্ট্রের বিষয়ে প্রধানমন্ত্রীর অবস্থানের পক্ষে চীন যে বক্তব্য রেখেছে, এ নিয়ে এক প্রশ্নে তিনি বলেন, আমাদের পররাষ্ট্রনীতি হচ্ছে সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে শত্রুতা নয়। আন্তর্জাতিকভাবে চীন-যুক্তরাষ্ট্রের দ্বিমুখী অবস্থান বিভিন্ন সময় দেখেছি। বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রের ভিসা নীতি নিয়ে মন্তব্য করেছে চীন। আমরা সেটা পর্যবেক্ষণ করছি।

এর আগে, গত বুধবার (১৪ জুন) বেইজিংয়ে এক অনুষ্ঠানে বাংলাদেশের ওপর মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে এক প্রশ্নে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক বক্তব্যের বিষয়ে আমরাও অবগত। আসলে, নিজেদের জাতিগত বৈষম্য, বন্দুক সহিংসতা এবং মাদক সমস্যার সমাধান না করে একটি নির্দিষ্ট দেশ দীর্ঘদিন ধরে গণতন্ত্র ও মানবাধিকারের দোহাই দিয়ে বাংলাদেশ এবং অন্যান্য উন্নয়নশীল দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে আসছে।

তার ভাষায়, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য শুধু বাংলাদেশের জনগণের দৃঢ় অবস্থানের কথাই প্রকাশ করে না, তিনি তার বক্তব্যের মধ্য দিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের, বিশেষ করে উন্নয়নশীল বিশ্বের মনের কথাই বলেছেন।’

পরের দিন পররাষ্ট্র মন্ত্রণালয়ও একটি প্রতিক্রিয়া জানিয়ে তাদের ফেইসবুক পেজে পোস্ট করে। এতে স্মরণ করিয়ে করিয়ে দেওয়া হয়েছে, 'সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়'– এটাই বাংলাদেশের পররাষ্ট্র নীতির মূলমন্ত্র।

এতে বলা হয়, বাংলাদেশের অভ্যন্তরীণ এবং বৈদেশিক নীতি গ্রহণের যে সার্বভৌম অধিকার, তার প্রতি সব পক্ষ ‘সম্মান প্রদর্শন করবে’ বলে বাংলাদেশ প্রত্যাশা করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //