আওয়ামী লীগকে তাড়াতে হবে: বদরুদ্দীন উমর

‘আওয়ামী লীগের অধীনে নির্বাচন হবে না’-উল্লেখ করে চিন্তক-ইতিহাসবিদ বদরুদ্দীন উমর বলেছেন, ক্ষমতাসীনদের তাড়াতে হবে। আজ শুক্রবার (১৬ জুন) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে গণসংস্কৃতি ফ্রন্ট আয়োজিত '‘গণতন্ত্রের সংগ্রাম ও সংবাদপত্র’ শীর্ষক আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতীয় মুক্তি কাউন্সিলের প্রতিষ্ঠাতা সভাপতি বদরুদ্দীন উমর বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগকে তাড়াতে হবে। তাদের অধীনে নির্বাচন হবে না। বিএনপিও বলছে, আওয়ামী লীগের অধীনে নির্বাচনে যাবে না। কিন্তু নির্বাচন করতে দেওয়া হবে না, সে কথা বিএনপি বলছে না।

তিনি বলেন, ২০১৪ সালে নির্বাচনের আগেই ১৫৩ জন নির্বাচিত হয়ে গেলো। ২০১৮ সালের নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর অফিসে মিটিং ডাকা হলো। সব ডিসি এসপি ছিলেন সেই মিটিংয়ে। সেই মিটিংয়ে এইচ টি ইমামও ছিলেন। তিনি ডিসি এসপিদের কাছে জানতে চাইলেন, নির্বাচন হলে কী হবে? তখন ডিসি-এসপিরা বললো, আওয়ামী লীগ ৩০টা সিটও পাবে না। তখন ইমাম সাহেব বললেন, আপনাদের ধারণা ঠিক, বলুন ২৫০টা সিট পেতে হলে কী করতে হবে? পরে যা করার তাই হয়েছে। সেটা এ দেশের জনগণ জানেন।

বদরুদ্দীন উমর অভিযোগ করে বলেন, এখন যারা ক্ষমতায় আছে তারা নিজেরা কিছু করে না। আমলাদের মাধ্যমে সবকিছু করছে। আমালাদের মাধ্যমে চুরি-দুর্নীতি করছে। ফলে তাদের ধরার কোনো উপায় নেই।

যুক্তরাষ্ট্রের ভিসানীতি প্রসঙ্গে তিনি বলেন, এখন মিছিল মিটিং করতে পুলিশের অনুমতি লাগবে। সভা সমাবেশ করতে দিচ্ছে না। এই অবস্থায়  আমেরিকা বলছে ভিসা দেবে না। এ কথা বলার জোর হলো এই দেশের চোর-দুর্নীতিবাজ সবাই আমেরিকায় আছে। তাদের যেতে হবে।

সাংবাদিক সাগর-রুনি দম্পতির হত্যাকাণ্ডের ঘটনা উল্লেখ করে বদরুদ্দীন উমর বলেন, বর্তমানে আইনের কাঠামোর মধ্যে খুন-অপকর্ম সব হচ্ছে। সারগ-রুনি হত্যার দশ বছরের বেশি হয়ে গেলো। র‍্যাব এতদিনেও আদালতে প্রতিবেদন দাখিল করতে পারলো না। আদালত আবারও সময় দিচ্ছে। কারা খুন করেছে সবাই জানে। এই নিয়ে সাংবাদিকদের মধ্যে সামান্য চাঞ্চল্য দেখা গেলেও কোন প্রতিবাদ দেখা গেলো না।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, ইংরেজি দৈনিক নিউ এজের সম্পাদক নুরুল কবির, দৈনিক প্রথম আলো পত্রিকার যুগ্ম সম্পাদক সোহরাব হোসেন প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //