বাঙালিকে সভ্য করার জন্য পশ্চিমাদের প্রয়োজন নেই: নৌ প্রতিমন্ত্রী

বাঙালি বীরের জাতি, বাঙালিকে সভ্য করার জন্য পশ্চিমাদের প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

আজ শুক্রবার (১৯ মে) সকালে দিনাজপুরের বিরল উপজেলা পরিষদ মিলনায়তনে মেধাবী শিক্ষার্থীদের মাঝে ট্যাব, চেক ও বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেছেন।

নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশকে সভ্য করার জন্য পশ্চিমাদের দিকে তাকানোর দরকার নেই। আমরা বিজয়ী জাতি। পৃথিবীর খুব কম দেশ আছে যারা লড়াই করে স্বাধীনতা পেয়েছে। বাংলাদেশ স্বাধীন হয়েছে লড়াই করে। এলড়াইয়ের জন্য আমাদের অনেক ব্যথা সহ্য করতে হয়েছে। কাজেই আমাদের সভ্যতা এগিয়ে যাওয়া আমরা নির্ধারণ করব, পৃথিবীর অন্য দেশের দিকে তাকিয়ে নয়।

তিনি বলেন, পশ্চিমারা সভ্য ছিল না। তারাও একসময় অসভ্য ছিল। তারাও কালো মানুষদের ধরে এনে দাস প্রথা করেছে। তারাও চার্চের মধ্যে বিচার করে মানুষদের ফাঁসি দিত। ইউরোপে রেনেসাঁ জাগরণের মধ্য দিয়ে তারা আজ সভ্য হয়েছে। সেখানে শেক্সপিয়ার, শেলী, গিডস এর মতো বড় বড় দার্শনিক জন্ম নিয়েছিল বলেই আজ তারা ধীরে ধীরে সভ্য হয়েছে।

তিনি আরও বলেন, আগামী দিনে যারা স্মার্ট বাংলাদেশ গড়বে স্মার্ট প্রযুক্তিটা যেন তাদের হাতে যেন পৌঁছে দেওয়া যায় প্রধানমন্ত্রী সে সিদ্ধান্ত নিয়েছেন। আজ থেকে ১৫ বছর আগে সবকিছু সহজ ছিল না। এখন সবকিছু সহজ। সবকিছু হাতের মুঠোয়। এসব কাজে লাগিয়ে আগামীর বাংলাদেশ গড়তে হবে, মানসম্পন্ন বাংলাদেশ গড়তে হবে।

বিরল উপজেলা নির্বাহী কর্মকর্তা আফসানা কাওছারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিরল পৌরসভার মেয়র সবুজার সিদ্দিকী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রমাকান্ত রায়, বিরল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রেজাউল ইসলাম।

অনুষ্ঠানের বিরল উপজেলার ২৭০ জন মেধাবী শিক্ষার্থীর মাঝে ট্যাব বিতরণ করা হয়। এছাড়াও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই বিতরণ করা হয়।

পরে অন্য একটি অনুষ্ঠানের খালিদ মাহমুদ চৌধুরী প্রশিক্ষণপ্রাপ্ত ৫০ জন নারীর মাঝে সনদ ও প্রত্যেককে ১২ হাজার টাকা এবং নিরাপদ সবজি পরিবহনের জন্য ২০টি রিকশা ভ্যান এবং ৫০০ টি ক্যারেট বিতরণ করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //