আওয়ামী লীগ আমলে ‘গুম’ শব্দটি পরিচিতি পেয়েছে: রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, ‘গুম’ শব্দটি আওয়ামী লীগ আমলের আগে এতো পরিচিত ছিলো না। এই সরকারের আমলে গুম কি ও কত প্রকার তা জানতে পেরেছি। সুতরাং আপনারা ক্ষমতায় আসার আগে এই গুম শব্দটি পরিচিত ছিল না। 

তিনি বলেন, এই সরকারের আমলেই অনেক ছাত্র, মানবাধিকারকর্মী যারা অধিকার আদায়ের কথা বলে তারা গুম হয়েছে। সুতরাং ২১ আগস্ট গ্রেনেড হামলায় তৎকালীন বিএনপি সরকার লাশ গুম করেছে এ ধরনের বিভ্রান্তিমূলক বক্তব্য দিয়ে জনগণকে বিভ্রান্ত করতে পারবেন না। দেশের জনগণ আপনার কথায় বিভ্রান্ত হয় না।

বুধবার (২৫ আগস্ট) দুপুরে ঢাকা রিপোটার্স ইউনিটির মিলনায়তনে ‘মানব সেবা সংঘ’ নামের একটি সংগঠনের আয়োজনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ৭৬তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

রিজভী বলেন, গতকাল একটা প্রোগ্রামে প্রধানমন্ত্রী বলেছেন, ২১ আগস্ট গ্রেনেড হামলায় তৎকালীন বিএনপি সরকার নাকি লাশ গুম করেছিলো। এটা ঠিক না।

এ সময় তিনি বলেন, গুম শব্দটি আমরাতো আগে শুনিনি। এই আওয়ামী লীগ সরকারের আমলে গুম কি ও কত প্রকার তা জানতে পেরেছি। সুতরাং আপনারা ক্ষমতায় আসার আগে এই গুম শব্দটি পরিচিত ছিল না। এই সরকারের আমলেই অনেক ছাত্র, মানবাধিকারকর্মী যারা অধিকার আদায়ের কথা বলে তারা গুম হয়েছে।

সুতরাং ২১ আগস্ট গ্রেনেড হামলায় তৎকালীন বিএনপি সরকার লাশ গুম করেছে এ ধরণের বিভ্রান্তিমূলক বক্তব্য দিয়ে জনগণকে বিভ্রান্ত করতে পারবেন না। দেশের জনগণ আপনার কথায় বিভ্রান্ত হয় না।

তিনি বলেন, এদেশে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও তার স্ত্রী বেগম খালেদা জিয়া গণতন্ত্র ফিরিয়ে এনেছেন। তারপরে উন্নয়ন ও উৎপাদন যে অবদান সেই অবদান বেগম খালেদা জিয়ার নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে। এই নাম কোনোভাবে মুছা যাবে না। এই নাম সরকার যেভাবে মোছার চেষ্টা করুক না কেন। বঙ্গোপসাগরের সমস্ত পানি দিয়ে মুছে ফেলার চেষ্টা করলেও কোনো লাভ হবে না।

সংগঠনের সভাপতি সঞ্জয় দে রিপনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূইয়া, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম,পল্লী উন্নয়ন বিষয়ক সম্পাদক গৌতম চক্রবর্তী, নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট নিপুন রায় চৌধুরী প্রমুখ বক্তব্য দেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //