বিআরটিএ অনুমোদিত মোটরযান সাড়ে ৫৮ লাখ: সংসদে কাদের

বর্তমানে বাংলাদেশে সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) অনুমোদিত মোটরযানের সংখ্যা ৫৮ লাখ ৫১ হাজার ৮২৭টি। আজ বুধবার (২৫ অক্টোবর) জাতীয় সংসদে এ তথ্য জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সরকার দলীয় সংসদ সদস্য বেনজীর আহমেদের প্রশ্নের জবাবে তিনি বলেন, সড়ক পরিবহন আইন-২০১৮ অনুযায়ী কোনো ব্যক্তি বা মোটরযান মালিক রেজিস্ট্রেশন সনদ ছাড়া সড়ক, মহাসড়ক বা পাবলিক প্লেসে মোটরযান চালাতে পারবেন না। এ কারণে বিআরটিএ ও স্থানীয় জেলা প্রশাসনের মোবাইল কোর্টের মাধ্যমে অনুমোদনবিহীন মোটরযান মালিকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রচলিত আইন ও বিধান অনুযায়ী মোটরযানের কারিগরির শর্তাদি পূরণ করলে, সেসব মোটরযান পরীক্ষা-নিরীক্ষা করে অনুমোদনের ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের আরেক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, দক্ষ ও মানবিক গুণসম্পন্ন চালক তৈরির লক্ষ্যে বছরব্যাপী পেশাদার চালকদের রিফ্রেশার প্রশিক্ষণ দেয় বিআরটিএ। এ প্রশিক্ষণের অংশ হিসেবে সড়ক নিরাপত্তা, ট্রাফিক আইন, শব্দদূষণ, নারী, শিশু ও প্রতিবন্ধী, মাদকাসক্তির বিষয়ে সচেতনতামূলক প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সারাদেশে এ পর্যন্ত মোট আট লাখ ৫২ হাজার ৫৫৩ জন পেশাদার গাড়িচালককে দেওয়া হয়েছে প্রশিক্ষণ।

মন্ত্রী আরও জানান, সড়কে শৃঙ্খলা জোরদার ও দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশমালা প্রণয়নের জন্য গঠিত কমিটির ১১১টি সুপারিশের মধ্যে ১৩ নম্বর সুপারিশ অনুযায়ী পুলিশ বিভাগ চিহ্নিত লাইসেন্সবিহীন গাড়িচালকদের প্রশিক্ষণ ও ড্রাইভিং লাইসেন্স প্রদানের ব্যবস্থা করা হচ্ছে। এ কার্যক্রমের আওতায় সারাদেশে এ পর্যন্ত মোট দুই হাজার ২৮৮ জন চালককে দেওয়া হয়েছে প্রশিক্ষণ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //