১৪ বছরে ৪৫ ওষুধ কোম্পানির লাইসেন্স বাতিল

দেশে গত ১৪ বছরে ৪৫টি ওষুধ কোম্পানির লাইসেন্স বাতিল করেছে সরকার।  ২০০৯ থেকে ২০২৩ সালের মধ্যে এসব অ্যালোপ্যাথি ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ বুধবার (২১ জুন) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকার দলীয় সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।এর আগে, স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভেজাল ও নিম্নমানের ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান/প্রতিষ্ঠানসমূহের উৎপাদন লাইসেন্স সাময়িক বাতিল/বাতিল, উৎপাদন ও বাজারজাতকরণ স্থগিতাদেশ প্রদান করে থাকে ঔষধ প্রশাসন অধিদফতর। সময়ে সময়ে ঔষধ প্রশাসন গৃহীত সব ব্যবস্থা জাতীয় দৈনিকে বিস্তারিত বিজ্ঞাপন আকারে প্রচার/প্রকাশ করা হয়।

দিদারুল আলমের আরেক প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, বর্তমানে বাংলাদেশে সনাক্তকৃত এইচআইভি রোগীর সংখ্যা ৯ হাজার ৭০৮ জন। এদের মধ্যে চিকিৎসাধীন ৬ হাজার ৭৫ জন এবং এযাবৎ মৃত্যুবরণ করেছেন ১ হাজার ৮২০ জন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এইচআইভি রোগীর চিকিৎসা ও পুনর্বাসনের জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। তিনি জানান, বর্তমানে ১১টি সরকারি হাসপাতাল থেকে এইচআইভি রোগীদের বিনামূল্যে ঔষধ সরবরাহ করা হচ্ছে। ২৩টি সরকারি হাসপাতালে বিনামূল্যে এইচআইভি পরীক্ষা করা হচ্ছে।

এছাড়া ৮টি এনজিও প্রতিষ্ঠান থেকে ড্রাগ ইউজারদের বিনামূল্যে ঔষধ সরবরাহ করা হয়। সরকারি ও বেসরকারি মিলে ১৩৪ টি ড্রপ-ইন-সেন্টার থেকে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মধ্যে এইচআইভি প্রতিরোধমূলক সেবা প্রদান করা হচ্ছে বলে মন্ত্রী জানান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //