সংবিধানে স্বাধীনতার চেতনা প্রতিফলিত হয়েছে: স্পিকার

বাংলাদেশের সংবিধান ৩০ লাখ শহীদের রক্তে ভেজা- উল্লেখ করে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, এই সংবিধানে স্বাধীনতার চেতনা সুস্পষ্টভাবে প্রতিফলিত হয়েছে। সুতরাং সংসদ বিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্রে সাংবাদিকদের সংবিধানের ওপর সম্যক জ্ঞান থাকতে হবে।

আজ বুধবার (১৮ জানুয়ারি) সংসদ সচিবালয়ের এলডি হলে ‘সংসদ বিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতা’ শীর্ষক সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি দুই দিনব্যাপী সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বদেশ প্রত্যাবর্তনের পরের দিন ১১ জানুয়ারি ১৯৭২ সালে প্রভিশনাল কনস্টিটিউশন অব বাংলাদেশ অর্ডার জারি করে স্বাধীন বাংলাদেশের নিজস্ব সংবিধান প্রস্তুতের উদ্যোগ নিয়েছিলেন। ফলে ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর থেকে সংবিধান কার্যকর হয়।

তিনি বলেন, রাষ্ট্রে জাতীয় সংসদের ভূমিকা, সরকারি ও বিরোধী দলের ভূমিকা, নির্বাহী, বিচার ও আইন বিভাগের পারস্পরিক সম্পর্ক বিষয়ে স্বচ্ছ ধারণা তৈরিতে এ ধরণের প্রশিক্ষণ কর্মশালা সাংবাদিকদের জন্য সহায়ক ভূমিকা পালন করবে।

পরে বাংলাদেশের সংবিধান বিষয়ে একটি সেশন পরিচালনা করেন ড. শিরীন শারমিন চৌধুরী। এতে তিনি সংবিধানের ইতিহাস, মূল বিষয়বস্তু ও বিশেষত্ব, গণতান্ত্রিক ব্যবস্থায় আইনসভার ভূমিকা, সংবিধানের মাধ্যমে সংবাদের ব্যাখ্যা ও তথ্য যাচাই প্রসঙ্গে বক্তব্য রাখেন এবং সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //