পর্যটন করপোরেশন (সংশোধন) বিল উত্থাপন, বদলাচ্ছে পর্যটকের সংজ্ঞাও

জাতীয় সংসদে বাংলাদেশ পর্যটন করপোরেশন (সংশোধন) বিল, ২০২২ উত্থাপন করা হয়েছে। আজ সোমবার (১৭ জানুয়ারি) বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বিলটি উত্থাপন করেন।

বিলে দেশের পর্যটন শিল্পের উন্নয়ন বিকাশে ১৯৭২ সালের মূল আইন আরও যুগোপযোগী করতে কতিপয় বিধান সংযোজন করে বেশ কিছু  সংশোধনীর প্রস্তাব করা হয়েছে। 

এর মধ্যে পর্যটন বোর্ডের চেয়ারম্যান পদটি আলাদা করার প্রস্তাব করা হয়েছে। বিদ্যমান আইনে পর্যটন করপোরেশনের চেয়ারম্যানই পদাধিকার বলে এ দায়িত্ব পালন করতেন। 

এছাড়া বিলে পর্যটকের সংজ্ঞায় সংশোধনী এনে নতুন সংজ্ঞার প্রস্তাব করা হয়। বিলে পর্যটন করপোরেশনের মুলধন বৃদ্ধি, এ খাতে বিনিয়োগসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সংশোধনীর প্রস্তাব করা হয়েছে।

পরীক্ষা-নিরীক্ষা করে আগামী এক মাসের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

বিলে পর্যটন করপোরেশনের অনুমোদিত মূলধন ১৫ কোটি টাকা থেকে বাড়িয়ে এক হাজার কোটি টাকা করা হয়েছে। এছাড়া পরিশোধিত মূলধন ৪০০ কোটি টাকা হচ্ছে।

বিদ্যমান আইনে বলা হয়েছে, কেউ নিজের ঘর থেকে ভ্রমণ বা শ্রান্তি বিনোদনের জন্য ২৪ ঘণ্টার বেশি কিন্তু ছয় মাসের কম সময়ে আরেক জায়গায় থাকবে। সংশোধনে তা এক বছর করা হয়েছে। তবে চাকরির জন্য থাকলে তাকে পর্যটক হিসেবে ধরা হবে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //