কর্মজীবী নারী সদ্য মা হলে যা করবেন

সন্তান জন্মের পর দায়িত্ব বেড়ে যায় অনেক বেশি। কর্মজীবী মা হলে তো কোনো কথাই নেই। সন্তানকে রেখে কর্মক্ষেত্রে যেতে মায়েদের মনে উদ্বেগ-উৎকন্ঠার সৃষ্টি হয়। তাইতো সন্তানের জন্মের পর অধিকাংশ মা তাদের জীবনধারা বদলে ফেলতে বাধ্য হোন।

জীনযাত্রার এই হঠাৎ পরিবর্তনে সাংসারিক ভারসাম্যে ছন্দ পতন ঘটতে পারে। কর্মজীবী মায়েদের কাজ পুরোপুরি ছেড়ে দেওয়া ঠিক নয়। 

তবে অনেক মা-ই আছেন, যারা সন্তান ও কর্মক্ষেত্রের দায়িত্ব খুব সুন্দরভাবে পালন করে আসছেন। এর জন্য রয়েছে বেশ কিছু সহজ টিপস যার মাধ্যমে খুব মাতৃত্ব এবং কাজের মধ্যে ভারসাম্য বজায় রাখতে কিছু কৌশল মেনে চলতে হবে।

১. কর্মজীবী মায়েদের দিন এবং রাতের রুটিন তৈরি করতে হবে। তার সাথে শিশুর ও রুটিন তৈরি করতে হবে। এক্ষেত্রে  শিশুর সুবিধা সম্পর্কে বিশেষ লক্ষ্য রাখতে হবে। যতটা সম্ভব রুটিন মেনে চলতে হবে।

২. পরিবারের সদস্যের জন্য একটি ক্যালেন্ডার তৈরি করুন। কার কখন কোথায় যেতে হবে, কে কখন শিশুকে সময় দিতে পারবে সে অনুযায়ি রুটিন তৈরি করতে হবে। যথাসম্ভব আপনজনদের কাছে শিশুকে রাখার চেষ্টা করতে হবে। এতে কর্মক্ষেত্রে কাজে মনোযোগ দিতে পারবেন।

৩. সুস্থ থাকার জন্য সঠিক খাদ্য খুব গুরুত্বপূর্ণ। বিশেষ করে সদ্য মা হওয়া নারীদের জন্য স্বাস্থ্যসম্মত খাবার অতি প্রয়োজনীয়। তাই সকাল, দুপুর এবং রাতে কী খাবেন তার তালিকা তৈরি করতে হবে। কর্মজীবী নারীর জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। 

৪. সদ্য মা হওয়া নারীরা শারীরিক ও মানসিকভাবে দূর্বল হয়। তাই এ সময় দরকার বিশেষ যত্নের। তবে অনেকেই এই সময়ে নিজের খেয়াল রাখতে চান না। নিজের জন্য সপ্তাহে কিছু সময় বের করতে হবে, যে সময়গুলোতে নিজের পছন্দের কাজগুলো করা যায়। যেমন গান শোনা, ছবি আঁকা ইত্যাদি করতে পারেন। এইগুলো আপনার মানসিক স্বাস্থ্য ভালো রাখবে। এর সাথে সময় বের করে ত্বকের যত্নও করতে হবে।

৫. কর্মক্ষেত্রে সবার সাথে ভালো সম্পর্ক রাখাতে হবে। অফিসে নিজের স্বাস্থ্য সম্পর্কিত বিষয়, অসুস্থতা, ছুটির বিষয়গুলো জানিয়ে রাখতে হবে। আপনার অ্যাপোয়েন্টমেন্টগুলোও জানিয়ে রাখতে পারেন। এটি আপনাকে স্ট্রেসমুক্ত রাখবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //