শিশুর মানসিক বিকাশে করণীয়

আপনার শিশুর মানসিক বিকাশে আপনাকে হতে হবে সথেষ্ট সচেতন। একটি শিশু সুস্থভাবে জন্মগ্রহণের জন্য প্রয়োজন মায়ের সুস্থ মানসিকতা। যেহেতু শিশুর বুদ্ধির বিকাশের ৭০ ভাগ মায়ের গর্ভকালীন অবস্থায় শুরু হয়, তাই গর্ভবতী মাকে ফলিক এসিড, আয়রন, জিংক, ক্যালসিয়াম সমৃদ্ধ পুষ্টিকর খাবার খেতে হবে, পর্যাপ্ত বিশ্রাম, মানসিক চাপমুক্ত এবং হাসিখুশি থাকতে হবে।

শিশুর মানসিক বিকাশে তাকে সময় দিতে হবে। বাচ্চার সঙ্গে মিশতে হবে, কথা বলতে হবে। শিশুকে রঙ চেনাতে হলে নানা রকম রঙ সামনে দিতে হবে। আর সেটা ইউটিউব দেখিয়ে নয়। ইউটিউব থেকে হয়তো ছড়া শিখছে, রঙ শিখছে। তবে আপনার শিশুটি হয়তো কাউকে বোঝাতে পারছে না। তাই সেগুলো ঠিক নয়। শিশুর সামনে সাদা ক্যানভাস আর রঙ পেনসিল দিন। সে তার ইচ্ছামতো আঁকিবুকি করলে শিশুর মানসিক বিকাশে সাহায়ক হবে দ্বিগুণ পরিমাণে।

স্বাভাবিকভাবে কথা বলে তার কথা বলার অভ্যাস করতে হবে। এভাবে তার মানসিক বিকাশে সাহায্য করতে হবে। শিশুর ওপর আপনার নিজের ইচ্ছা, প্রভাব, স্বপ্ন চাপিয়ে দেবেন না। নামিদামি স্কুলে ভর্তি, ক্লাসে ফার্স্ট হওয়া, ডাক্তার, ইঞ্জিনিয়ার বানাতে গিয়ে ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক মূল্যবোধ নষ্ট করে শিশুর মানসিক, শারীরিক, বুদ্ধির বিকাশে বাধা সৃষ্টি করবেন না।

চকলেট, চিপস, বাইরের ভাজাপোড়া, আইসক্রিম এগুলো থেকে দূরে রাখুন আপনার শিশুকে। মস্তিষ্ক সক্রিয় ও সতেজ রাখার জন্য পুষ্টিকর খাবারের মাধ্যমে শিশুর মেধার বিকাশ ঘটাতে পারবেন। সন্তান কখন কোথায় যায়, কার সঙ্গে মেশে, কখন বাড়ি ফেরে, কতক্ষণ কম্পিউটার, মোবাইল ট্যাব নিয়ে সময় ব্যয় করে, কত ঘণ্টা টিভি দেখে, টিভিতে কোন কোন অনুষ্ঠান দেখে, লেখার প্রতি কতটা আন্তরিক ও মনোযোগী, স্কুল-পরীক্ষায় কেমন রেজাল্ট করছে, সেই রেজাল্ট আশানুরূপ হচ্ছে কি-না ইত্যাদি নানাবিধ খুঁটিনাটি বিষয়ের ওপর দৃষ্টি রাখতে পারলে শিশুর বিকাশ যথাযথ হবে। সতর্কতার সঙ্গে খেয়াল রাখবেন যে বিষয়গুলো

শিশুর সামনে পারিবারিক ঝগড়া, অশোভন আচরণ করবেন না। শিশুকে বোঝাতে হবে অপরিচিত কারও কাছ থেকে কোনো কিছু না নিতে। পরিবারের ও প্রতিবেশীর শিশুর সঙ্গে আপনার শিশুকে মিশতে দিন এবং খেলার সুযোগ দিন। শিশুকে প্রচুর সময় দিন। তার সঙ্গে কথা বলুন। শিশুর কথা মনোযোগ দিয়ে শুনুন। এতে বুদ্ধির বিকাশ ঘটবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //