বছরের প্রথম সুপারমুন দেখা যাবে আজ

এ বছরের প্রথম সুপারমুন দেখা যাবে আজ সোমবার (৩ জুলাই)। সুপারমুনটি রাতের আকাশে অন্যান্য পূর্ণিমার চাঁদের চেয়ে অধিক উজ্জ্বল ও ৭ শতাংশ বড় দেখাবে। 

চাঁদ প্রাচীনকাল থেকেই মানুষের আকর্ষণের বিষয়। প্রতি মাসে ভিন্ন ভিন্ন নামে এবং তাৎপর্যে চাঁদকে ডাকা হয়। সেই ধারাবাহিকতায় জুলাইয়ের চাঁদকে ‘বাক মুন’ বলে ডাকা হয়।

জানা গেছে, রাতের ‘বাক মুন’ বিশ্বজুড়ে দৃশ্যমান হবে। বিভিন্ন দেশ থেকে মানুষ এই দৃশ্য উপভোগ করবে। আজকের পরেও বেশ কয়েক রাত পূর্ণ এই চাঁদ দেখা যাবে। এদিকে, ৩ জুলাইয়ের পর ২০২৩ সালে আরও তিনটি সুপারমুন দেখা যাবে। তার একটি ১ আগস্ট, এরপর ৩০ আগস্ট এবং শেষ সুপারমুন দেখা যাবে ২৯ সেপ্টেম্বর।

উল্লেখ্য, দেশে দেশে পূর্ণিমার চাঁদের নামকরণের ঐতিহ্য রয়েছে। তেমনি নেটিভ আমেরিকান লোককাহিনীতেও উপজাতিরা চাঁদ চক্রগুলো পর্যবেক্ষণ করে এবং প্রাকৃতিক ঘটনার ওপর ভিত্তি করে চাঁদের নাম নির্ধারণ করে। এই নামগুলো কিছু নির্দিষ্ট সময়কে বোঝাতে, গুরুত্বপূর্ণ ঘটনা বোঝাতে এবং কৃষি ও শিকারে সহায়তা করতে ব্যবহৃত হয়েছিল।

‘বাক মুন’ ধারণাটি নেটিভ আমেরিকান উপজতির ঐতিহ্যে থেকে এসেছে। প্রাথমিকভাবে মনে করা হয়, উত্তর আমেরিকার উত্তর-পূর্বাঞ্চল থেকে এই চাঁদের নামকরণ করা হয় বিশেষ প্রজাতির পুরুষ হরিণের নামে। এই হরিণ সাধারণত জুলাই মাসে তাদের বৃদ্ধির প্রাথমিক পর্যায়ে পৌঁছায়। এ সময়টাতে এরা ‘ভেলভেট’ নামে পরিচিত- যা মূলত নরম চুলে আচ্ছাদিত কিছু বোঝায়।

নেটিভ আমেরিকান উপজাতিরা জীবিকা নির্বাহের জন্য শিকারের উপর ব্যাপকভাবে নির্ভরশীল ছিল। ‘বাক মুন’ দিয়ে তারা সেই সময়কে নির্দেশ করে- যা শিকারের মরসুম হিসেবে পরিচিত। এই সময়ে (জুলাই মাসে) ব্যাপকভাবে হরিণ শিকার করা যেত।

মূলত চাঁদ পৃথিবীকে একটি ডিম্বাকৃতির উপ-বৃত্তে প্রদক্ষিণ করে। পৃথিবীর চারপাশে প্রদক্ষিণের সময় চাঁদ কখনও পৃথিবীর কাছাকাছি, কখনও দূরে সরে যায়। এই উপ-বৃত্তের সবচেয়ে দূরবর্তী বিন্দুটিকে অ্যাপোজি বলা হয়। পৃথিবী থেকে এর গড় দূরত্ব প্রায় ২ লক্ষ ৫৩ হাজার মাইল দূরে। আর উপ-বৃত্তের নিকটতম বিন্দুকে বলা হয় পেরিজি, যা পৃথিবী থেকে গড়ে প্রায় ২ লক্ষ ২৬ হাজার মাইল দূরে।

যখন পেরিজিতে পূর্ণিমার চাঁদ উপস্থিত হয়, তখন এটি পৃথিবী থেকে সাধারণ পূর্ণিমার চাঁদের চেয়ে কিছুটা উজ্জ্বল এবং বড় দেখায়। আর এই দৃশ্যকেই ‘সুপারমুন’ বলা হয়। বৈজ্ঞানিক হিসেবে, সুপারমুনগুলো সাধারণ পূর্ণিমার চাঁদের চেয়ে প্রায় ৭ শতাংশ বড় এবং প্রায় ১৫ শতাংশ বেশি উজ্জ্বল দেখায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //