‘সঞ্চয় আপনাকে একটি উন্নত ভবিষ্যতের জন্য প্রস্তুত করে’

বর্তমান পণ্যনির্ভর সভ্যতার যুগে সঞ্চয় বাড়িয়ে বিশ্বের অর্থনৈতিক সাম্য রক্ষায় সার্বিকভাবে ভূমিকা রাখা সম্ভব। সে জন্য কেবল ব্যয়ে নয়, আয়েও সঞ্চয়ী হওয়া দরকার। পৃথিবীর সব বস্তুকে অধিকার করার জন্য সব ধরনের দুর্নীতির সূত্রপাত হয় আয় এবং ব্যয়ে অমিতব্যয়ী মনস্তত্ত্ব থেকে।

প্রতিবছর ৩১ অক্টোবর বিশ্ব সঞ্চয় দিবস বা বিশ্ব মিতব্যয়িতা দিবস বা ওয়ার্ল্ড সেভিংস ডে পালন করা হয়। এই দিনটিতে প্রতিটি দেশের অর্থনীতির জন্য এবং ব্যক্তির জন্য সঞ্চয়ের গুরুত্ব তুলে ধরা হয়। আজ সোমবার (৩১ অক্টোবর) বিশ্ব সঞ্চয় দিবস।

এবার দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘সঞ্চয় আপনাকে একটি উন্নত ভবিষ্যতের জন্য প্রস্তুত করে’। 

প্রথম বিশ্ব সঞ্চয় দিবস পালন হয় ১৯২৫ সালে এবং বর্তমানে এই দিবসটি বিশ্বের ৮০টিরও বেশি দেশে পালন করা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বহু দেশে ১৯৫৫ থেকে ১৯৭০ সাল পর্যন্ত ‘জাতীয় সঞ্চয় দিবস’ বেশ জনপ্রিয়তা ও সাফল্য অর্জন করেছিল।

বর্তমানে উন্নয়নশীল দেশে ব্যাংকগুলো বিশ্ব সঞ্চয় দিবস পালনে জোর দেয় এবং যেসব অঞ্চলে ব্যাংকের শাখা নেই সেখানে ব্যবস্থা করে। 

বাংলাদেশেও সরকারিভাবে প্রতি বছর দিবসটি পালিত হয় এবং জাতীয় সঞ্চয় পরিদপ্তর এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। দিবসটি উপলক্ষ্যে দেশের বিভিন্ন স্বেচ্ছাসেবী-সামজিক ও রাজনৈতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //