ঈদে সড়কে মৃত্যুর মিছিল

দেশে যোগাযোগ ব্যবস্থার অবকাঠামোগত উন্নয়ন হলেও মানুষের নিরাপত্তা নিশ্চিত হয়নি। এবার ঈদুল ফিতরের আগের সাত দিন থেকে ১৬ এপ্রিল পর্যন্ত ১২ দিনে সড়কে ৩৫০টি দুর্ঘটনায় অন্তত ২৬০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া আরও অন্তত ৫৪৪ জন আহত হয়েছেন।

অর্থাৎ ঈদযাত্রা ঘিরে সড়কে প্রতিদিন গড়ে প্রায় ২১ জন মানুষ নিহত হয়েছেন। সর্বশেষ ১৬ এপ্রিল ঢাকা-খুলনা মহাসড়ক ফরিদপুরের কানাইপুরে বাস ও পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে ১৪ জন নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ১৪ জন।

প্রতিবারই ঈদের সময় রাজধানীর বাসিন্দাদের বড় একটি অংশ ঢাকা ছেড়ে যাওয়ায় সড়কে বাড়তে থাকে গাড়ির চাপ। এ সময় গণপরিবহনে নানা সংকট দেখা যায়। অনেক ফিটনেসবিহীন বাসও সড়কে দাপিয়ে বেড়ায়। এসব নানা কারণে ঈদে সড়কে মৃত্যুর সংখ্যা বেড়ে যায় বলে মনে করেন বিশেষজ্ঞরা। 

তবে সড়কে বাংলাদেশে মৃত্যুর সংখ্যা বাড়লেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য অনুসারে, পৃথিবীর বেশিরভাগ দেশেই এটা কমে আসছে। ২০১০ সালের তুলনায় মৃত্যুর হার কমেছে অন্তত ১০৮টি দেশে। সুতরাং দুর্ঘটনা রোধে কার্যকর ব্যবস্থাগুলোর দিকে আমাদের আরও বেশি মনোযোগ দিতে হবে। বিশেষজ্ঞের মতামত অনুযায়ী দুর্ঘটনা কমানোর জন্য পরিবহনের যে সংকট আছে তা সমাধান করতে হবে। পরিবহনের গাড়ি যেন যাত্রী বহন করতে এবং ফিটসেনবিহীন বাস চলাচল করতে না পারে তা মনিটর করতে হবে। চালকদের যথাযথ প্রশিক্ষণ ও আইন মেনে চলতে বাধ্য করতে হবে। এর জন্য কঠোরভাবে বিদ্যমান আইনের প্রয়োগ ঘটাতে এবং প্রয়োজনে নতুন আইন তৈরি করতে হবে। 

প্রতিটি দুর্ঘটনার পেছনে কারও না কারও অবহেলা ও দায়িত্বহীনতা আছে। যদি সড়ক ও নৌপথে আমরা মৃত্যুর মিছিল বাড়াতে না চাই, তাহলে সংশ্লিষ্টদের বিচার ও জবাবদিহির আওতায় আনতে হবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //