বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ: অনিশ্চয়তা কাটিয়ে ওঠা জরুরি

২০১০ শিক্ষাবর্ষ থেকে নতুন বছরের শুরুতে সারা দেশের শিক্ষার্থীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করে আসছে সরকার। শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রতিবছর সরকারের এ কর্মসূচি বাস্তবায়ন করছে।

কিন্তু গত কয়েক বছর ধরেই লক্ষ করা গেছে, বিনামূল্যের পাঠ্যবই ছাপানোর কাজ নিয়ে নানা জটিলতা হচ্ছে। নির্দিষ্ট দিনে শিক্ষার্থীর হাতে সব বই তুলে দেওয়া যাচ্ছে না। কেবল তাই নয়- কাগজ, ছাপা এবং বাঁধাইয়ের মান নিয়েও নানা অভিযোগ পাওয়া যায়। সেই সঙ্গে অজস্র মুদ্রণ প্রমাদ এবং বানান ভুল তো রয়েছেই। এবারও এর কোনো ব্যতিক্রম হবে তেমন কোনো লক্ষণ পাওয়া যাচ্ছে না।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব বলেছিলেন, নভেম্বরের মধ্যে সব উপজেলায় নতুন বই পৌঁছে দেওয়া হবে। বছরের প্রথম দিনই সব শিক্ষার্থী নতুন বই পাবে। কিন্তু নতুন শিক্ষাবর্ষ শুরু হতে বাকি এক মাসেরও কম সময়। নিয়মানুযায়ী এখন দেশজুড়ে বিনামূল্যের পাঠ্যবই পৌঁছে যাওয়ার কথা। কিন্তু এখন পর্যন্ত নবম শ্রেণির মাত্র ৩ শতাংশ এবং অষ্টম শ্রেণির ২০ শতাংশ বই জেলা ও উপজেলায় পৌঁছেছে। এর ফলে অনেকেই আশঙ্কা করছেন, আগামী ফেব্রুয়ারির আগে আসন্ন শিক্ষাবর্ষের পাঠ্যবই শিক্ষার্থীরা পাবে না।

আগামী শিক্ষাবর্ষ থেকে অষ্টম ও নবম শ্রেণিতে পাঠদান শুরু হচ্ছে নতুন শিক্ষাক্রমে। এ দুই শ্রেণির শিক্ষার্থীদের জন্য ১০ কোটির বেশি বই ছাপাতে হবে। জানা গেছে, এজন্য যথাসময়ে পাঠ্যবইয়ের পা-ুলিপি ও কাগজ কেনার অনুমোদন দেওয়ার কথা। কিন্তু শিক্ষা মন্ত্রণালয় দুটোই দেরি করে দিয়েছে। এখনো অষ্টম ও নবম শ্রেণির ছয়টি বইয়ের পাণ্ডুলিপি হাতে পায়নি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। অষ্টম শ্রেণির পাঠ্যপুস্তকের কয়েকটি বই ছাপানোর কাজ শুরু হলেও নবম শ্রেণির বেশিরভাগ বইয়ের মুদ্রণ শুরুই হয়নি। এখনো সব শ্রেণির বইয়ের মুদ্রণচুক্তিও সম্পন্ন করতে পারেনি এনসিটিবি। 

বই ছাপার ক্ষেত্রে নিয়ম অনুযায়ী ৫০ দিন সময় বেঁধে দেওয়ার চুক্তি করে এনসিটিবি। অথচ এ বছর বাকি আছে এক মাসেরও কম সময়। এ সময়ের মধ্যে কোনো ছাপাখানাই এত বই ছাপিয়ে শেষ করতে পারবে কিনা সন্দেহ। জানা যায়, টেন্ডার, কাজের চুক্তি, বিল পরিশোধ যথাসময়ে না করায় বই ছাপা নিয়ে এমন জটিলতা সৃষ্টি হয়েছে।

নিদিষ্ট সময়ে এসব জটিলতা কাটিয়ে উঠতে দ্রুত পদক্ষেপ নেওয়া প্রয়োজন। প্রতিবছর নতুন পাঠ্যবই সময়মতো বিতরণের ক্ষেত্রে এই যে অনিশ্চয়তা তা দূর করতে আগে থেকেই ব্যবস্থা নিতে হবে। নতুন বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে সব বই পৌঁছবে, এটাই প্রত্যাশা। আমাদের দেশে শিক্ষা ক্ষেত্রে অনেক সমস্যা আছে সে কথা অস্বীকার করার সুযোগ নেই। তবে উপযুক্ত নীতি, পদ্ধতি, ব্যবস্থাগ্রহণ ও প্রয়োগের মাধ্যমে এসব সমস্যা সমাধান সম্ভব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //