রাজনৈতিক দূরদর্শিতাই অর্থনৈতিক মানদণ্ড উত্তরণে সহায়ক হবে

স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ ঘটেছে বাংলাদেশের। মাথাপিছু আয়, মানবসম্পদ ও নাজুক অর্থনৈতিক পরিস্থিতি মোকাবেলা- এ তিনটি সূচকের যে কোনো দুটি শর্ত পূরণ করলেই উন্নয়নশীল দেশের মর্যাদায় উত্তীর্ণ হওয়া যায়। 

যদিও বাংলাদেশ তিনটি সূচকের মানদণ্ডেই উত্তীর্ণ হয়েছে।

জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলের মানদণ্ড অনুযায়ী- একটি দেশের মাথাপিছু আয় হতে হয় ১২৩০ মার্কিন ডলার। এক্ষেত্রে বাংলাদেশের বর্তমান মাথাপিছু আয় ১৮২৭ মার্কিন ডলার। মানবসম্পদ সূচকে ৬৬ প্রয়োজন হলেও বাংলাদেশ অর্জন করেছে ৭৫ দশমিক ৪। নাজুক অর্থনৈতিক পরিস্থিতি মোকাবেলায় সূচক থাকতে হয় ৩২ ভাগের কম এক্ষেত্রে বাংলাদেশের রয়েছে ২৫ দশমিক ২ শতাংশ।

তিনটি সূচকেই বাংলাদেশ এগিয়ে রয়েছে। জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সিডিপি) প্রতি তিন বছর অন্তর একটি মূল্যায়নের প্রক্রিয়ার পর এ সুপারিশ প্রদান করে থাকে। এ বছর সিডিপির সুপারিশ পেল বাংলাদেশ। সস্পূর্ণভাবে এলডিসি থেকে বের হয়ে উন্নয়নশীল দেশের চূড়ান্ত স্বীকৃতি পেতে বাংলাদেশকে আরও পাঁচ বছর অপেক্ষা করতে হবে।

এলডিসি থেকে বের হওয়া একটি দেশের জন্য নিঃসন্দেহে মর্যাদার। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরে আন্তর্জাতিক অর্থনৈতিক মানদণ্ডে উত্তরণের এ ঘটনা স্বাধীনতার গৌরবোজ্জ্বল অধ্যায়কে আরো মহিমান্বিত করবে। একইসাথে আমাদের মনে রাখতে হবে এলডিসি থেকে বের হলে আন্তর্জাতিক বাজারে আমাদের বাড়তি সুবিধাদি কমবে। তাই উন্নয়নশীল দেশ হিসেবে আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে বাজার সহায়ক নীতিমালা প্রণয়ন করতে হবে। স্বল্পোন্নত, উন্নয়নশীল ও উন্নত দেশের ধারণা প্রবর্তিত হওয়ার পর বিগত পঞ্চাশ বছরে মাত্র পাঁচটি দেশ উন্নয়নশীল দেশের মর্যাদায় নিজেদের অবস্থান ধরে রাখতে সক্ষম হয়েছে। তাও সব সূচকে নয়। 

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) মতে, স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণের পর বাংলাদেশকে যে সমস্যাগুলো মোকাবেলা করতে হবে, তার মধ্যে রফতানি আয় ৮ থেকে ১০ শতাংশ কমে যেতে পারে। ওষুধ শিল্পের ওপর কড়াকড়ি শর্ত আরোপিত হতে পারে। সহজ শর্তে বিদেশি ঋণ বা সাহায্য পাওয়া কঠিন হবে। কৃষি খাতে ভর্তুকি সীমিত হতে পারে। নতুন শিল্পকে প্রণোদনা দেয়ার শর্ত কঠিন হবে।

এসব পরিস্থিতি বিচক্ষণতার সঙ্গে বিবেচনায় নিয়ে আমাদের উল্লাস ও আনন্দের পাশাপাশি দুরদর্শী রাজনৈতিক পদক্ষেপ নিতে হবে। উন্নয়নশীল দেশের চূড়ান্ত স্বীকৃতি পাওয়ার আগে পর্যন্ত আন্তর্জাতিক সুবিধাদি বজায় রাখতে বাংলাদেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে সমন্বিত পরিকল্পনা গ্রহণ করতে হবে।

একটি দেশের যেকোনো অর্থনৈতিক অর্জন সরাসরি রাজনৈতিক সিদ্ধান্তের ফলাফল। রাজনৈতিক দূরদর্শিতাই দেশকে অর্থনৈতিকভাবে চূড়ান্ত উন্নয়নশীল দেশে উত্তরণের দিকে এগিয়ে নিয়ে যাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //