রাফায় হামলা চালালে ইসরায়েলকে অস্ত্র দেবে না যুক্তরাষ্ট্র

গাজার শহর রাফায় বড় ধরনের স্থল অভিযান চালালে ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ করে দেবে যুক্তরাষ্ট্র বলে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার সিএনএনে প্রচারিত এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, যদি তারা রাফায় হামলা চালায়, তাহলে সেখানে এখন পর্যন্ত যে ধরনের অস্ত্র ব্যবহার করা হয়েছে এমন অস্ত্র আর আমরা সরবরাহ করবো না।

যদিও যুক্তরাষ্ট্র ইসরায়েলের ‘পূর্ণ নিরাপত্তা নিশ্চিত’ করা সমর্থন চালিয়ে যাবে বলে জানিয়েছেন বাইডেন।

যুক্তরাষ্ট্রের বিরোধিতা সত্ত্বেও, ইসরায়েল রাফাহতে একটি বড় আকারের আগ্রাসন চালাতে প্রস্তুত হচ্ছে।

দক্ষিণ গাজার ঘনবসতিপূর্ণ এ এলাকা হামাসের শেষ শক্ত ঘাঁটি। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা সতর্ক করেছেন যে, গাজার অন্যান্য শহর থেকে আসা উদ্বাস্তুদের কারনে পূর্ণ এই শহরে এখন অভিযান চালালে ব্যাপক বেসামরিক মানুষ হতাহতের ঘটনা ঘটবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, কিন্তু আমি ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু এবং যুদ্ধ মন্ত্রীসভাকে এটা পরিস্কার করেছি যে তারা যদি জনবহুল এলকায় যায় তবে আমাদের সমর্থন পাবে না। আমরা অস্ত্র ও আর্টিলারি শেল সরবরাহ করবো না।

এসময়, যুক্তরাষ্ট্রের অস্ত্র ইসরায়েল গাজার বেসামরিক মানুষ হত্যায় ব্যবহার করেছে বলেও স্বীকার করেছেন বাইডেন।

ইসরায়েল ‘রেড লাইন’ অতিক্রম করেছে কি না জানতে চাইলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, ‘এখনও নয়’।

রাফাহতে সম্ভাব্য স্থল অভিযানের বিষয়ে ইউএস প্রেসিডেন্টের এসব মন্তব্য এখন পর্যন্ত সবচেয়ে শক্তিশালী সতর্কবার্তা হিসেবে বিবেচিত। এবং প্রথমবারের মতো তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র ইসরায়েলে অস্ত্রের চালান বন্ধ করতে পারে।

যুক্তরাষ্ট্র ইতোমধ্যেই ইসরায়েলে হাজার হাজার বোমার চালান আটকে রেখেছে এবং ভবিষ্যতে সরবরাহের বিষয়টি তারা পর্যালোচনায় রাখছে।

বুধবার প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন সিনেটের সামনে সাক্ষ্য দেয়ার সময় পশ্চিমা সামরিক অস্ত্রাগারের সবচেয়ে ধ্বংসাত্মক কিছু অস্ত্র ও বোমার চালান সরবরাহ বিলম্বের বিষয়টি নিশ্চিত করেছেন।

ইসরায়েল সরকার যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপে হতাশা প্রকাশ করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //