বাল্টিমোরে সেতু ভেঙে ফেলা জাহাজটির সকল ক্রু ভারতীয়

স্থানীয় সময় মঙ্গলবার (২৬ মার্চ) ভোরে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের বাল্টিমোরের শহরের ফ্রান্সিস স্কট কি সেতুর সাথে সজোরে ধাক্কা লাগা কন্টেইনার বোঝাই জাহাজটির সকল ক্রু ভারতীয় বলে জানিয়েছে জাহাজটির পরিচালনাকারী সংস্থা। ওই জাহাজটিতে মোট ২২ জন ক্রু ছিলেন। এ সময়  ধাক্কার ফলে ধসে পড়ে ১ দশমিক ৬ মাইল বিশাল সেতুটি। তবে দুর্ঘটনায় ক্রুরা অরক্ষিত ছিলেন।

সিনার্জি মেরিন গ্রুপ এক বিবৃতিতে জানিয়েছে, ডালি নামের এ জাহাজটি বাল্টিমোর থেকে শ্রীলঙ্কার কলম্বো যাওয়ার সময় স্থানীয় সময় ১টা ৩০ মিনিটে ফ্রান্সিস স্কট কি ব্রিজে সজোরে ধাক্কা দেয়। পরে সংঘর্ষের ফলে সেতুটি কয়েক সেকেন্ডের মধ্যে ভেঙে পড়লে বেশ কিছু   যানবাহন ও জনসাধারণ নদীতে তলিয়ে যায়। 

উদ্ধারকারীরা দু'জনকে বের করে আনলেও আরও ছয়জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। উল্লেখ্য, বাল্টিমোর মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড রাজ্যের সবচেয়ে জনবহুল শহর।

এদিকে মেরিল্যান্ডের গভর্নর বলেছেন, ব্রিজে সংঘর্ষের আগেই বিপদ টের পেয়ে সতর্কবার্তা পাঠানো হয়েছিল জাহাজের পক্ষ থেকে। আর সেই অনুযায়ী, ব্রিজে নতুন করে আর গাড়ি উঠার অনুমতি বন্ধ করে দেয়া হয়। 

গভর্নর ওয়েস মুর বলেন, ধাক্কা দেওয়ার আগে ৩০০ মিটার দীর্ঘ এই জাহাজটি ‘দ্রুত’ (ঘণ্টায় নয় মাইল) গতিতে চলছিল।

তিনি আরও বলেন, ‘আমরা কৃতজ্ঞ যে, ধাক্কা দেয়ার পূর্ব মুহুর্তে সংকেত পাঠানোর ফলে সেতু ধসে পড়ার সময়ের মধ্যে আমাদের কর্মকর্তারা যান চলাচল বন্ধ করতে সক্ষম হয়েছিলেন। লোকেরা বীরের পরিচয় দিয়েছেন । তারা গত রাতে মানুষের জীবন বাঁচিয়েছেন।’

এর আগে ডালি নামক ওই কন্টেইনার জাহাজটি মঙ্গলবার ভোরে বাল্টিমোরের ব্রিজে ধাক্কা দেয়। এতে প্যাটাপসকো নদীতে থাকা ওই সেতুটি ভেঙে পড়লে বেশ কিছু গাড়ি ও ২০ জনের বেশি মানুষ নদীতে পড়ে যায়।

এদিকে কোস্টগার্ড বলছে, তারা উদ্ধার কার্যক্রম স্থগিত করেছে এবং সেতুটির পুনর্নির্মাণ প্রচেষ্টা শুরু করেছে। 

তবে দুর্ঘটনার কারণ অনুসন্ধান করা হচ্ছে বলে জানিয়েছে মেরিল্যান্ডের গভর্নর। এদিকে গভর্নর ওয়েস মুর জানান যে ক্রুরা জানিয়েছেন সংঘর্ষের কিছুক্ষণ আগে জাহাজটি চলার শক্তি হারিয়ে ফেলেছিল। 

 এর আগে দুর্ঘটনার পর জরুরি অবস্থা ঘোষণা করেন মেয়র।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বাল্টিমোর ব্রিজ ধসের ঘটনাকে একটি "ভয়াবহ দুর্ঘটনা" বলে অভিহিত করে বলেন "এটি ইচ্ছাকৃত ছিল বলে বিশ্বাস করার কোন কারণ নেই"।

সূত্র দ্য ওয়্যার, এনডিটিভি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //