প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের পক্ষে সুপ্রিম কোর্টের রায়

বিদ্রোহ বিরোধী সাংবিধানিক ধারা ব্যবহার করে ডোনাল্ড ট্রাম্পকে কলোরাডো অঙ্গরাজ্যের প্রেসিডেন্ট প্রাইমারিতে অযোগ্য ঘোষণা সংক্রান্ত একটি আদেশ বাতিল করে দিয়েছে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট।

দেশটির সর্বোচ্চ আদালতের সর্বসম্মত এই রুলিং কলোরাডোর জন্য প্রযোজ্য হলেও তা অন্যান্য রাজ্যে ট্রাম্পের বিরুদ্ধে দেওয়া আদেশের প্রতি চ্যালেঞ্জ জানাতে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে। খবর বিবিসি।

২০২১ সালে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে দাঙ্গাকে উসকে দেওয়ার অভিযোগে রিপাবলিকান দলের পক্ষে সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে এর আগে প্রেসিডেন্ট প্রাইমারিতে অযোগ্য ঘোষণা করেছিল কলোরাডো রাজ্য। তবে সুপ্রিম কোর্ট গতকাল সোমবার (৪ মার্চ) দেওয়া রুলিংয়ে জানায় রাজ্যগুলির নয় শুধুমাত্র যুক্তরাষ্ট্রের কংগ্রেসেরই ক্ষমতা রয়েছে কাউকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করার। আর এর ফলে মঙ্গলবার অনুষ্ঠেয় কলোরাডো প্রাইমারিতে ডোনাল্ড ট্রাম্প অংশ নিতে পারবেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের সম্ভাব্য প্রার্থী হিসেবে বিবেচনা করা হচ্ছে। ধারণা করা হচ্ছে নভেম্বরের সাধারণ নির্বাচনে তিনিই ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের মুখোমুখি হতে যাচ্ছেন।

এদিকে, সোমবার সুপ্রিম কোর্টের রুলিংয়ের পরপরই ডোনাল্ড ট্রাম্প তার ট্রুথ সোস্যাল মিডিয়ায় এটিকে আমেরিকার জন্য একটি বড় বিজয় (বিগ উইন ফর আমেরিকা) হিসেবে দাবি করেন। তাৎক্ষণিক এই বার্তাটি তার সমর্থকদের জন্য তহবিল সংগ্রহের উদ্দেশ্যে পাঠানো হয়।

ট্রাম্প তার ফ্লোরিডার মার-এ-লাগো এস্টেটে এক প্রতিক্রিয়ায় বলেন, এই সিদ্ধান্তটি খুব ভালো একটি কাজ এবং তা দেশকে ঐক্যবদ্ধ হতে সাহায্য করবে যা এই মুহূর্তে প্রয়োজন। ট্রাম্প আরও বলেন, ‘বিরোধী কারো পছন্দের কারণে আপনি কাউকে কোনো প্রতিযোগিতা থেকে সরিয়ে দিতে পারেন না।’

সুপ্রিম কোর্টের এই রুলিংয়ের পর কলোরাডোর স্টেট সেক্রেটারি জিনা গ্রিসওল্ড হতাশা প্রকাশ করে বলেন, বিদ্রোহের মতো অভিযোগের কারণে শপথ ভঙ্গকারী কারো বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার এখতিয়ার কলোরাডোর থাকা উচিত।

উল্লেখ্য, মেইন ও ইলিনয় অঙ্গরাজ্যও ডোনাল্ড ট্রাম্পকে প্রেসিডেন্ট প্রাইমারিতে অযোগ্য ঘোষণা করা হয়। তবে ওই দুই রাজ্যে আদেশটি অপেক্ষমাণ রয়েছে আর কলোরাডো রাজ্যে ট্রাম্পের পক্ষে করা আপিল সুপ্রিম কোর্ট পর্যন্ত যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //