মেইন অঙ্গরাজ্যে ট্রাম্পের জন্য কী বার্তা

২০২১ সালের ৬ জানুয়ারি ইউএস ক্যাপিটল দাঙ্গায় উস্কানি দেয়ার অভিযোগে মেইনে আসন্ন ২০২৪ নির্বাচনের প্রাইমারিতে সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প  অংশ নিতে পারবেন না বলে রাজ্যের সেক্রেটারি অফ স্টেট শেনা বেলোস এক ঘোষণায় জানিয়েছেন। আর এমন ঘোষণার পর সোমবার বেলোসের এই পদক্ষেপকে চ্যালেঞ্জ করে তা  বাতিলে আদালতে আপিল করেছেন ট্রাম্পের অ্যাটর্নিরা। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মার্কিন সংবিধানের ১৪ তম সংশোধনী অনুযায়ী ট্রাম্প রাষ্ট্রের বিরুদ্ধে ‘বিদ্রোহে লিপ্ত’ হওয়ার  অভিযোগে তাকে ফেডারেল অফিসের কাজে অংশগ্রহণে নিষিদ্ধ ও নির্বাচন থেকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত জানিয়েছে মেইনের কর্তৃপক্ষ। 

এসময় বেলোস তার এই সিদ্ধান্তকে আইনের প্রতি শ্রদ্ধাশীল ও পবিত্রতা বজায় রেখেছেন বলে উল্লেখ করেন। এর আগে সাবেক এই মার্কিন প্রেসিডেন্টকে আদালতের রায়ে কলোরাডোর প্রাইমারি থেকেও বাদ দেয়া হয়।

বেলোস একজন প্রাক্তন স্টেট সিনেটর এবং মেইনের আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের নির্বাহী পরিচালক হিসেবে কাজ করেছেন। মেইনের সেক্রেটারি অফ স্টেট হিসাবে ২০২০ সালের ডিসেম্বরে নির্বাচিত হন তিনি। 

মার্কিন সংবিধান অনুসারে বিদ্রোহের ধারা অন্যযায়ী ২০২১ সালে ইউএস ক্যাপিটল হিলের দাঙ্গায় তার উসকানি ও মদদে জড়িত থাকার অভিযোগে ট্রাম্পকে মেইন এবং কলোরাডো প্রাইমারি ব্যালট থেকে সরিয়ে দেয়া হলো।

তবে ট্রাম্পের আইনজীবীরা আদালতে দায়ের করা মামলায় বেলোসকে একজন ডেমোক্র্যাট ও আইনি প্রক্রিয়া ছাড়াই ট্রাম্পকে নির্বাচন থেকে ‘পক্ষপাতদুষ্ট সিদ্ধান্তের মাধ্যমে সরানোর অভিযোগ করেন। মামলায় বেলোসকে ‘স্বেচ্ছাচারী’ বলেও উল্লেখ করা হয়।

ধারণা করা হচ্ছে, মেইনের সেক্রেটারি অফ স্টেটের পদক্ষেপের বিরুদ্ধে করা মামলাটি আদালত যদি গ্রহণ করেন  ও ট্রাম্পের কৌঁসুলিরা যদি আইনি লড়াইয়ের মধ্যদিয়ে চ্যালেঞ্জটির নিষ্পত্তি করতে পারেন, তবে ট্রাম্পের যোগ্যতার বিষয়ে আদালতের রায় দেশব্যাপী প্রয়োগ করা হতে পারে। আর এর মাধ্যমে মিশিগান, মিনেসোটায় চলা মামলা ও কলোরাডোর আদালতের রায়ের বিষয়টিও চ্যালেঞ্জের মুখে পড়তে পারে। 

এদিকে ঘোষণার বিষয়ে ট্রাম্পের প্রজেক্ট অন গভর্নমেন্ট ওভারসাইটের একজন জ্যেষ্ঠ নীতি বিশ্লেষক ডেভিড জ্যানোভকসি বলেছেন যে "সুপ্রিম কোর্ট যে আদেশ দিবেন সেটাই সর্বোত্তম ফলাফল হবে।"

এর আগে গত সপ্তাহে বিবিসির সাথে দেয়া এক সাক্ষাৎকারে বেলোস বিষয়টি চূড়ান্তভাবে সুপ্রিম কোর্টের দ্বারা নিষ্পত্তি হবে বলে আশা করেন। তিনি বলেছিলেন, "মননশীল" জাতি হিসেবে মার্কিন ইতিহাসে বিদ্রোহের ধারার কারণে এর আগে এমন সিদ্ধান্ত নেয়া হয়নি। কিন্তু এটাও মনে রাখা উচিত যে, এর আগে কোনো প্রেসিডেন্ট প্রার্থী এমন বিদ্রোহেও লিপ্ত হয়নি।" 

সূত্র: বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //