যুক্তরাষ্ট্রের আরেকটি অঙ্গরাজ্যে অযোগ্য হলেন ট্রাম্প

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হিসেবে কলোরাডোর পর মেইনেও আনুষ্ঠনিকভাবে নিষিদ্ধ হলেন ডোনাল্ড ট্রাম্প। এ নিয়ে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় অঙ্গরাজ্যে নির্বাচনে নিষিদ্ধ হলেন ট্রাম্প।

গতকাল বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) মেইনের সেক্রেটারি অব স্টেট শেনা বেলোস ২০২১ সালে যুক্তরাষ্ট্রের ক্যাপিটলের দাঙ্গায় ট্রাম্পের ভূমিকার কথা উল্লেখ করে তাকে প্রেসিডেন্ট পদের লড়াইয়ে অযোগ্য ঘোষণা করেন। 

শেনা বেলোস বলেছেন, জনাব ট্রাম্পের প্রাথমিক আবেদনটি অবৈধ, এমন সিদ্ধান্তে পৌঁছেছি আমি। বিশেষভাবে আমি দেখতে পেয়েছি যে, তার প্রার্থীর সম্মতিপত্রের ঘোষণাটি মিথ্যা কারণ যুক্তরাষ্ট্রের সংবিধানের ১৪তম সংশোধনীর তিন নম্বর ধারা অনুযায়ী তিনি প্রেসিডেন্ট পদের যোগ্য নন।

যুক্তরাষ্ট্রের সংবিধানের ১৪তম সংশোধনীর তিন নম্বর ধারায় বলা হয়েছে, বিদ্রোহে জড়িত এমন লোক বেসামরিক অথবা সামরিক পদে বসতে পারবে না।

১৮৬০ এর দশকে যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধ চলাকালে বিদ্রোহী রাজ্যগুলোর রাজনীতিকদের অযোগ্য ঘোষণার জন্য প্রাথমিকভাবে এই ধারাটি সংযোজন করা হয়েছিল।

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে রিপাবলিকান পার্টির মনোনয়ন দৌঁড়ে এগিয়ে আছেন ট্রাম্প। তবে তার প্রার্থীতার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত সুপ্রিম কোর্টে নির্ধারিত হবে, কারণ কলোরাডো নির্বাচনে ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করলেও অঙ্গরাজ্যটির রিপাবলিকানরা এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //