ক্যাপিটল হিল দাঙ্গায় জড়িতের অভিযোগ

কলোরাডোর আদালতের রায়, ট্রাম্প নির্বাচনে অযোগ্য

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) কলোরাডো সুপ্রিম কোর্ট প্রনীত এক নজিরবিহীন রায়ে দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আগামী নির্বাচনের জন্য অযোগ্য ঘোষণা করেছে। এসময় আদালত আদেশে বলা হয়, আগামী বছর অঙ্গরাজ্যটিতে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রাইমারি পর্বে ডোনাল্ড ট্রাম্প অংশ নিতে পারবেন না। আদালত সাংবিধানিক বিদ্রোহের ধারা উদ্ধৃত করে ডোনাল্ড ট্রাম্পকে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য ঘোষণা করেন। 

এর আগে মঙ্গলবার কলোরাডো সুপ্রিম কোর্টের সাত বিচারপতির বেঞ্চের সংখ্যাগরিষ্ঠ মতের (৪-৩) ভিত্তিতে দেওয়া এ রুলে বলা হয়, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প যোগ্য প্রার্থী নন। কারণ প্রায় তিন বছর আগে ইউএস ক্যাপিটল দাঙ্গায় বিদ্রোহের সঙ্গে জড়িত থাকার জন্য ট্রাম্প অভিযুক্ত। 

এদিকে ট্রাম্পের আইনজীবিগণ এই সিদ্ধান্তকে গণতন্ত্রবিরোধী বলে অভিহিত করে আপিলের কথা জানিয়েছেন। 

মার্কিন সংবিধানের চতুর্দশ সংশোধনীর ৩ ধারার এই প্রথম ব্যবহার হলো দেশটিতে, আর যেখানে একজন প্রেসিডেন্টকে তার প্রার্থী হওয়ার ক্ষেত্রে অযোগ্য ঘোষণা করা হলো এই ধারা ব্যবহার করে।

এদিকে প্রেসিডেন্ট নির্বাচন থেকে ট্রাম্পকে দূরে রাখতে এর আগে নিউ হ্যাম্পশায়ার, মিনেসোটা এবং মিশিগানে অনুরূপ প্রচেষ্টা নেয়া হলেও তা ব্যর্থ হয়। তবে কলোরাডো সুপ্রিম কোর্টের আদেশ এ অঙ্গরাজ্যের বাইরে প্রযোজ্য হবে না।

আগামী ৫ মার্চ কলোরাডো অঙ্গরাজ্যে রিপাবলিকান পার্টির প্রাইমারি হবে। আর এতে অঙ্গরাজ্যের রিপাবলিকান ভোটাররা প্রেসিডেন্ট পদে মনোনয়নের জন্য তাদের পছন্দের প্রার্থীকে বেছে নেবেন। এই অঙ্গরাজ্যের প্রাইমারির ক্ষেত্রে কলোরাডো সুপ্রিম কোর্টের আদেশটি প্রযোজ্য হবে। সে ক্ষেত্রে আগামী বছরের নভেম্বরে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কলোরাডো সুপ্রিম কোর্টের এ আদেশের প্রভাব পড়তে পারে।

বিচারপতিরা তাদের রায়ে লিখেন: "আমরা হালকাভাবে এই সিদ্ধান্তে পৌঁছাইনি। আমাদের সামনে উপস্থাপিত প্রশ্নগুলোর মাত্রার গভীরতা সম্পর্কে সচেতন।

"আমরা একইভাবে আইন প্রয়োগ করার জন্য আমাদের গৌরবপূর্ণ দায়িত্ব সম্পর্কেও সচেতন, ভয় বা অনুগ্রহ ছাড়াই এবং আইনের মাধ্যমে যে সিদ্ধান্তগুলোকে আমরা পৌঁছাতে বাধ্য করি যেন সেসব সিদ্ধান্ত জনসাধারণের প্রতিক্রিয়া দ্বারা প্রভাবিত না হয়।"

এর আগে কলোরাডোর একটি নিম্ন আদালতের বিচারক এক রুলে বলেছিলেন, মার্কিন সংবিধানের চতুর্দশ সংশোধনীর বিদ্রোহসংক্রান্ত এ ধারা প্রেসিডেন্টদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। তবে অঙ্গরাজ্যটির সুপ্রিম কোর্ট এখন তা প্রয়োগ করলেন।

অবশ্য কলোরাডোর একই বিচারিক আদালতের পর্যবেক্ষণ ছিল, ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে দাঙ্গার দিন ট্রাম্প একটি বিদ্রোহে অংশ নিয়েছিলেন। ২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেস যখন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের বিজয় সত্যায়ন করছিল, তখন ট্রাম্পের সমর্থকেরা ক্যাপিটল ভবনে (কংগ্রেস ভবন) হামলা চালিয়েছিলেন।

এদিকে কলোরাডো সুপ্রিম কোর্টের সিদ্ধান্তটি অন্তত আগামী বছরের ৪ জানুয়ারি পর্যন্ত কার্যকর হবে না। কলোরাডোয় প্রাইমারির ব্যালট ছাপানোর জন্য নির্ধারিত সময়সীমার আগের দিন ৪ জানুয়ারি।

কলোরাডো সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত ঘোষণার পর ট্রাম্পের প্রচার দলের মুখপাত্র স্টিভেন চেউং একটি বিবৃতিতে এ সিদ্ধান্তকে ‘পুরোপুরি ত্রুটিপূর্ণ’ ও বিচারপতিদের সমালোচনা করে বলেছেন, তারা সবাই ডেমোক্রেটিক গভর্নরের নিযুক্ত। স্টিভেন চেউং জানিয়েছেন, কলোরাডো সুপ্রিম কোর্টের এমন  সিদ্ধান্তের বিরুদ্ধে ট্রাম্পের আইনি দল মার্কিন সুপ্রিম কোর্টে দ্রুত আপিল করবে।

এদিকে বাইডেনের পুনঃনির্বাচনের জন্য কাজ করা প্রতিনিধিরা কলোরাডোর রায়ের বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেন। তবে প্রচারণার সাথে যুক্ত একজন সিনিয়র ডেমোক্র্যাট বিবিসির মার্কিন অংশীদার সিবিএস নিউজকে জানান, এই সিদ্ধান্তটি ডেমোক্র্যাটদের যুক্তি সমর্থনে সাহায্য করবে যে ইউএস ক্যাপিটল দাঙ্গা একটি বিদ্রোহের চেষ্টা ছিল।

এদিকে রিপাবলিকান আইনপ্রণেতারা এই সিদ্ধান্তের প্রতি নিন্দা জানিয়েছেন। হাউস অফ রিপ্রেজেন্টেটিভের স্পিকার মাইক জনসন এটিকে "একটি পাতলা ঘোমটাযুক্ত পক্ষপাতমূলক আক্রমণ" বলে অভিহিত করেছেন।

তিনি বলেন, "রাজনৈতিক অনুষঙ্গ নির্বিশেষে, ভোট দেওয়ার জন্য নিবন্ধিত প্রতিটি নাগরিকের আমাদের সাবেক প্রেসিডেন্টের প্রতি তাদের সমর্থন দেয়ার অধিকার রয়েছে। এক্ষেত্রে রিপাবলিকান প্রাইমারিতে এই নেতাকে সমর্থনের অধিকার থেকে বঞ্চিত করা উচিত নয়।"

এদিকে প্রচারাভিযানের সময় ট্রাম্পের রিপাবলিকান প্রতিদ্বন্দ্বীরাও এই রায়কে আক্রমণাত্মক বলে উল্লেখ করেন। আরেক প্রেসিডেন্ট পদপ্রার্থী বিবেক রামাস্বামী ট্রাম্পের প্রার্থীতা পুনর্বহাল করা না হলে ব্যালট থেকে তার নাম প্রত্যাহারের প্রতিশ্রুতি দেন। 

এর আগে ট্রাম্প, মঙ্গলবার রাতে আইওয়াতে একটি নির্বাচনের   প্রচারণা অনুষ্ঠানে বক্তৃতা করেছিলেন। এ সময় তিনি তার বিরুদ্ধে দেয়া রায়ের বিষয়ে কোনো মন্তব্য করেননি। কিন্তু তার প্রচারণার পক্ষ থেকে সমর্থকদের কাছে পাঠানো একটি তহবিল সংগ্রহের ইমেল বার্তায় বলা হয়েছে, "এভাবেই একনায়কতন্ত্রের জন্ম হয়"।

সূত্র সিএনএন , বিবিসি 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //